সর্বশেষ UPSC ISS পরীক্ষা (ভারতীয় পরিসংখ্যান পরিষেবা) 2023-2024 | Latest UPSC ISS Exam (Indian Statistical Service) 2023-2024

Contents

বেসিক থেকে ইউপিএসসি আইএসএস পরীক্ষা সম্পর্কে সবকিছু – পরীক্ষার প্যাটার্ন, সিলেবাস, চাকরির প্রোফাইল, ক্যারিয়ারের বৃদ্ধি, শূন্য পদের সংখ্যা, শুরুর বেতন, প্রস্তুতির কৌশল, সেরা বই, কোর্স এবং টেস্ট সিরিজ, অ্যাডমিট কার্ড, ফলাফল, আগের বছরের কাট-অফ বিশ্লেষণ এবং প্রস্তুতির সময়কাল

UPSC ISS Exam
UPSC ISS Exam

UPSC ISS পরীক্ষা (ভারতীয় পরিসংখ্যান পরিষেবা) ওভারভিউ | UPSC ISS Exam (Indian Statistical Service) Overview

পরীক্ষার নাম (Name of Examination)ইউপিএসসি আইএসএস (UPSC ISS)
ISS এর পূর্ণরূপ (Full-Form of ISS)ভারতীয় পরিসংখ্যান পরিষেবা (Indian Statistical Service)
পরীক্ষার সংগঠিত সংস্থা (Exam Organised Body)ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (Union Public Service Commission)
বেতন (Salary)₹56,100 – ₹2,05,400 প্রতি মাসে (per month)
শূন্যপদ বিজ্ঞপ্তি (Vacancy Notification)প্রত্যেক বছর (Every Year)
বিজ্ঞপ্তি প্রকাশের মাস (Notification release month)মার্চ -এপ্রিল (March – April)
অ্যাপ্লিকেশন মোড (Application Mode)অনলাইন (Online)
যোগ্যতা (Qualification)স্নাতক/মাস্টার্স ডিগ্রি (Bachelor/Master degree)
বয়স সীমা (Age Limit)21 বছর 30 বছর (21 Years – 30 Years)
আবেদন ফী (Application Fee)₹200/
নির্বাচন প্রক্রিয়া (Selection Process)লিখিত পরীক্ষা এবং ব্যক্তিত্ব পরীক্ষা (Written Exam and Personality Test)
অফিসিয়াল ওয়েবসাইট (Official Website)www.upsconline.nic.in
Social Media Links
👉Subscribe Our Youtube Channel👈
👉Follow us on Facebook Page👈
👉Join Our Telegram Channel👈
👉Follow us on Instagram👈

ইউপিএসসি আইএসএস পরীক্ষা সম্পর্কে | About UPSC ISS Exam

UPSC ISS (Indian Statistical Service) পরীক্ষা হল ভারত সরকারের বিভিন্ন বিভাগে পরিসংখ্যানগত পদের জন্য প্রার্থীদের নিয়োগের জন্য ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) দ্বারা পরিচালিত একটি জাতীয়-স্তরের প্রতিযোগিতামূলক পরীক্ষা। পরীক্ষা দুটি পর্যায়ে পরিচালিত হয়: একটি লিখিত পরীক্ষা এবং একটি ইন্টারভিউ।

লিখিত পরীক্ষায় পরিসংখ্যানের বিভিন্ন বিষয় থাকে যেমন সম্ভাব্যতা, পরিসংখ্যান পদ্ধতি, সংখ্যাসূচক বিশ্লেষণ, কম্পিউটার প্রোগ্রামিং, লিনিয়ার মডেল, পরিসংখ্যানগত অনুমান, নমুনা কৌশল, ইকোনোমেট্রিক্স এবং মাল্টিভেরিয়েট বিশ্লেষণ। যে প্রার্থীরা লিখিত পরীক্ষা এবং সাক্ষাত্কার উভয় ক্ষেত্রেই যোগ্যতা অর্জন করেন তাদের ভারতীয় পরিসংখ্যান পরিষেবাতে বিভিন্ন পদে নিয়োগের জন্য সুপারিশ করা হয় UPSC ISS পরীক্ষা একটি অত্যন্ত প্রতিযোগিতামূলক পরীক্ষা এবং এর জন্য পুঙ্খানুপুঙ্খ প্রস্তুতির প্রয়োজন

খালি পদের বিজ্ঞপ্তি | Vacancy Notification

ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) সাধারণত বছরে একবার ভারতীয় পরিসংখ্যান পরিষেবা (ISS) পরীক্ষার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে। বিজ্ঞপ্তিটি সাধারণত মার্চ বা এপ্রিল মাসে প্রকাশিত হয় এবং পরীক্ষা সাধারণত জুন বা জুলাই মাসে অনুষ্ঠিত হয়

যাইহোক, এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ এবং পরীক্ষার তারিখগুলি বছরে পরিবর্তিত হতে পারে। ISS পরীক্ষা সংক্রান্ত সর্বশেষ আপডেট এবং বিজ্ঞপ্তিগুলির জন্য নিয়মিতভাবে UPSC-এর অফিসিয়াল ওয়েবসাইট (https://www.upsc.gov.in/) চেক করার পরামর্শ দেওয়া হচ্ছে

শূন্যপদের সংখ্যা | Number of Vacancies

UPSC Indian Statistical Service (ISS) পরীক্ষার জন্য ঘোষিত শূন্যপদের সংখ্যাও বছরের পর বছর পরিবর্তিত হয় এবং বিভিন্ন কারণের উপর নির্ভর করে যেমন সরকারের প্রয়োজনীয়তা এবং পরীক্ষায় যোগ্য প্রার্থীদের সংখ্যা।

উদাহরণ স্বরূপ, 2023 সালে, UPSC ISS পরীক্ষার জন্য মোট 33টি শূন্যপদ ঘোষণা করেছিল, যেখানে 2022 সালে, ঘোষিত মোট শূন্যপদগুলির সংখ্যা ছিল 47টি৷ তবে, এই সংখ্যাগুলি ভবিষ্যতের বছরের প্রতিনিধিত্বমূলক নাও হতে পারে কারণ তারা এর উপর ভিত্তি করে ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে পূর্বে উল্লিখিত কারণগুলি।

UPSC ISS পরীক্ষার জন্য ঘোষিত শূন্য পদের সংখ্যার সর্বশেষ আপডেটের জন্য UPSC-এর অফিসিয়াল ওয়েবসাইটে নজর রাখা সর্বদা ভাল

ইউপিএসসি আইএসএস পরীক্ষায় নির্বাচনের পরে চাকরির প্রোফাইল | Job Profile after Selection in UPSC ISS Exam

UPSC Indian Statistical Service (ISS) পরীক্ষায় বাছাই করার পর, প্রার্থীদের বিভিন্ন সরকারি বিভাগে পরিসংখ্যান কর্মকর্তা হিসেবে নিয়োগ করা হয়। একজন পরিসংখ্যান কর্মকর্তার কাজের প্রোফাইলে অর্থনীতির বিভিন্ন ক্ষেত্র যেমন কৃষি, শিল্প, বাণিজ্য এবং অর্থ সংক্রান্ত তথ্য সংগ্রহ ও বিশ্লেষণ জড়িত।

পরিসংখ্যান কর্মকর্তারা পরিসংখ্যানগত সমীক্ষা ডিজাইন এবং বাস্তবায়ন, ডেটা সংকলন এবং বিশ্লেষণ এবং প্রতিবেদন, চার্ট এবং টেবিল আকারে ফলাফল উপস্থাপনের জন্য দায়ী তারা সরকারী সংস্থা এবং নীতিনির্ধারকদের পরিসংখ্যানগত পরামর্শ প্রদানের পাশাপাশি গবেষণা প্রকল্পগুলিতে অন্যান্য বিভাগ এবং সংস্থাগুলির সাথে সহযোগিতা করার জন্যও দায়ী৷

সামগ্রিকভাবে, ভারতীয় পরিসংখ্যান পরিষেবাতে একজন পরিসংখ্যান কর্মকর্তার চাকরির প্রোফাইলটি চ্যালেঞ্জিং এবং ফলপ্রসূ, কর্মজীবনের বৃদ্ধি এবং বিকাশের সুযোগ সহ

নির্বাচনের পর পোস্ট | Post after selection

ভারতীয় পরিসংখ্যান পরিষেবা (ISS) হল ভারত সরকারের একটি গ্রুপ এ কেন্দ্রীয় পরিষেবা। UPSC ISS পরীক্ষা নিম্নলিখিত পদগুলিতে প্রবেশের ব্যবস্থা করে:

  1. জুনিয়র টাইম স্কেল (Junior Time Scale):
  • পরিসংখ্যান কর্মকর্তা
  • সহকারী পরিচালক (পরিসংখ্যান)
  • সহকারী পরিচালক (শিল্প পরিসংখ্যান)

2. সিনিয়র টাইম স্কেল (Senior Time Scale):

  • উপপরিচালক (পরিসংখ্যান)
  • উপ-পরিচালক (পরিকল্পনা)

3. জুনিয়র প্রশাসনিক গ্রেড (Junior Administrative Grade):

  • পরিচালক (পরিসংখ্যান)
  • পরিচাল (অর্থনৈতিক ও পরিসংখ্যান বিশ্লেষণ)

4. নির্বাচন গ্রেড I (Selection Grade I):

  • সিনিয়র উপ-পরিচালক (পরিসংখ্যান)
  • প্রধান পরিসংখ্যান কর্মকর্তা মো

5. উচ্চতর প্রশাসনিক গ্রেড (Higher Administrative Grade):

  • অতিরিক্ত মহাপরিচালক (পরিসংখ্যান)
  • অর্থনৈতিক উপদেষ্টা

6. উচ্চতর প্রশাসনিক গ্রেড + (Higher Administrative Grade+):

  • প্রধান পরিচালক (পরিসংখ্যান)

অভিজ্ঞতা এবং পদোন্নতির উপর ভিত্তি করে, ভারতীয় পরিসংখ্যান পরিষেবা অফিসার সময়ের সাথে সাথে যে পদগুলি অর্জন করতে পারে তা উপরের তালিকাটি নির্দেশ করে

শুরু বেতন | Starting Salary

7ম বেতন কমিশন ভারতীয় পরিসংখ্যান পরিষেবা (আইএসএস) এর বিভিন্ন পদের জন্য বেতন স্কেল সংশোধন করেছে। 7 তম কমিশন অনুযায়ী UPSC ISS পরীক্ষার অধীনে বিভিন্ন পদের প্রারম্ভিক বেতন নিম্নরূপ:

  1. জুনিয়র টাইম স্কেল (Junior Time Scale):
  • পরিসংখ্যান কর্মকর্তা – প্রতি মাসে 56,100 টাকা
  • সহকারী পরিচালক (পরিসংখ্যান) – প্রতি মাসে 56,100 টাকা।
  • সহকারী পরিচালক (শিল্প পরিসংখ্যান) – প্রতি মাসে 56,100 টাকা।

2. সিনিয়র টাইম স্কেল (Senior Time Scale):

  • উপ-পরিচালক (পরিসংখ্যান) – প্রতি মাসে 67,700 টাকা।
  • উপ-পরিচালক (পরিকল্পনা) – প্রতি মাসে 67,700 টাকা।

3. জুনিয়র প্রশাসনিক গ্রেড (Junior Administrative Grade):

  • পরিচালক (পরিসংখ্যান) – প্রতি মাসে 78,800 টাকা।
  • পরিচালক (অর্থনৈতিক এবং পরিসংখ্যান বিশ্লেষণ) – প্রতি মাসে 78,800 টাকা।

4. নির্বাচন গ্রেড I (Selection Grade I):

  • সিনিয়র ডেপুটি ডিরেক্টর (পরিসংখ্যান) – প্রতি মাসে 1,18,500 টাকা।
  • প্রধান পরিসংখ্যান কর্মকর্তা – প্রতি মাসে 1,18,500 টাকা।

5. উচ্চতর প্রশাসনিক গ্রেড (Higher Administrative Grade):

  • অতিরিক্ত মহাপরিচালক (পরিসংখ্যান) – প্রতি মাসে 1,44,200 টাকা।
  • ইকোনমিক উপদেষ্টা – প্রতি মাসে 1,44,200 টাকা।

6. উচ্চতর প্রশাসনিক গ্রেড + (Higher Administrative Grade+):

  • প্রধান পরিচালক (পরিসংখ্যান) – প্রতি মাসে 2,05,400 টাকা।

বিঃদ্রঃ (Note): উপরে উল্লিখিত বেতনগুলি শুধুমাত্র মৌলিক বেতন এবং এতে ভাতা এবং অন্যান্য সুবিধা অন্তর্ভুক্ত নয়। বেতন কাঠামো সরকার কর্তৃক পর্যায়ক্রমিক সংশোধন সাপেক্ষে।

কর্মজীবন বৃদ্ধি | Career growth

ভারতীয় পরিসংখ্যান পরিষেবা (ISS) কর্মজীবন বৃদ্ধি এবং অগ্রগতির জন্য বিভিন্ন সুযোগ প্রদান করে, পদোন্নতি সহ দায়িত্ব এবং বেতনের অনুরূপ বৃদ্ধি সমস্ত পদের জন্য UPSC ISS-এ কর্মজীবনের বৃদ্ধি নিম্নরূপ:

  1. জুনিয়র টাইম স্কেল (Junior Time Scale): জুনিয়র টাইম স্কেল অফিসাররা হলেন ভারতীয় পরিসংখ্যান পরিষেবার এন্ট্রি-লেভেল অফিসার। প্রবেশন শেষ করার পর, তারা সিনিয়র টাইম স্কেলে পদোন্নতির জন্য যোগ্য।
  2. সিনিয়র টাইম স্কেল (Senior Time Scale): সিনিয়র টাইম স্কেল অফিসাররা যোগ্যতার মানদণ্ড পূরণ করার পরে জুনিয়র অ্যাডমিনিস্ট্রেটিভ গ্রেডে পদোন্নতির জন্য যোগ্য
  3. জুনিয়র প্রশাসনিক গ্রেড (Junior Administrative Grade): জুনিয়র অ্যাডমিনিস্ট্রেটিভ গ্রেড অফিসাররা যোগ্যতার মানদণ্ড পূরণ করার পরে সিলেকশন গ্রেড I-এ পদোন্নতির জন্য যোগ্য।
  4. নির্বাচন গ্রেড I (Selection Grade I): সিলেকশন গ্রেড I অফিসাররা যোগ্যতার মানদণ্ড পূরণ করার পরে উচ্চ প্রশাসনিক গ্রেডে পদোন্নতির জন্য যোগ্য।
  5. উচ্চতর প্রশাসনিক গ্রেড (Higher Administrative Grade): উচ্চ প্রশাসনিক গ্রেডের কর্মকর্তারা যোগ্যতার মানদণ্ড পূরণ করার পরে উচ্চ প্রশাসনিক গ্রেড+ এ পদোন্নতির জন্য যোগ্য।
  6. উচ্চতর প্রশাসনিক গ্রেড+(Higher Administrative Grade+): উচ্চ প্রশাসনিক গ্রেড+ অফিসাররা ভারতের প্রধান পরিসংখ্যানবিদ পদে পদোন্নতির জন্য যোগ্য।

কর্মকর্তার অভিজ্ঞতা, কর্মক্ষমতা এবং জ্যেষ্ঠতার ভিত্তিতে উচ্চ পদে পদোন্নতি হয় সরকার পদোন্নতির জন্য কর্মকর্তার উপযুক্ততা মূল্যায়ন করার জন্য বিভাগীয় পরীক্ষা এবং সাক্ষাত্কারও পরিচালনা করতে পারে।

UPSC ISS-এ কর্মজীবনের বৃদ্ধি ভারত সরকারের বিভিন্ন বিভাগ এবং মন্ত্রকগুলিতে পার্শ্বীয় আন্দোলনের সুযোগও দেয়। উপরন্তু, কর্মকর্তারা তাদের দক্ষতা এবং জ্ঞান বৃদ্ধির জন্য দেশীয় এবং আন্তর্জাতিক উভয় ধরনের বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রম গ্রহণ করতে পারে।

UPSC ভারতীয় পরিসংখ্যান পরিষেবা (ISS) এর জন্য নির্বাচন প্রক্রিয়া | Selection Process For UPSC Indian Statistical Services (ISS)

UPSC Indian Statistical Services (ISS) পরীক্ষার জন্য বাছাই প্রক্রিয়া দুটি পর্যায় নিয়ে গঠিত:

  1. লিখিত পরীক্ষা (Written Examination:): বাছাই প্রক্রিয়ার প্রথম পর্যায় একটি লিখিত পরীক্ষা, যা দুটি পত্র নিয়ে গঠিত।
  • পেপার-I (Paper-I) 200 নম্বরের এবং বস্তুনিষ্ঠ ধরনের। এটি সম্ভাব্যতা, পরিসংখ্যানগত অনুমান, লিনিয়ার মডেল এবং মাল্টিভেরিয়েট বিশ্লেষণের মতো বিষয়গুলিকে কভার করে।
  • পেপার-II (Paper-II) 200 নম্বরের এবং প্রচলিত ধরনের এটি নমুনা কৌশল, পরীক্ষা-নিরীক্ষার নকশা এবং বিশ্লেষণ, পরিসংখ্যানগত মান নিয়ন্ত্রণ, এবং অপারেশন গবেষণার মতো বিষয়গুলি কভার করে।

2. ব্যক্তিত্ব পরীক্ষা (Personality Test):

লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের বাছাই প্রক্রিয়ার দ্বিতীয় পর্যায়ে বাছাই করা হয়, যা হল ব্যক্তিত্ব পরীক্ষা। ব্যক্তিত্ব পরীক্ষা 200 নম্বরের হয় এবং ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) দ্বারা গঠিত একটি বোর্ড দ্বারা পরিচালিত হয়। বোর্ড প্রার্থীর ব্যক্তিত্ব, যোগাযোগ দক্ষতা, জ্ঞান এবং পরিসংখ্যানগত ধারণার বোঝার মূল্যায়ন করে চাকরির জন্য প্রার্থীর উপযুক্ততা মূল্যায়ন করে।

প্রার্থীদের চূড়ান্ত বাছাই করা হয় লিখিত পরীক্ষা এবং ব্যক্তিত্ব পরীক্ষায় প্রার্থীদের প্রাপ্ত মোট নম্বরের উপর ভিত্তি করে। UPSC বাছাই প্রক্রিয়ার উভয় পর্যায়ে তাদের পারফরম্যান্সের ভিত্তিতে প্রার্থীদের একটি মেধা তালিকা প্রস্তুত করে। এরপর প্রার্থীদের মেধা তালিকায় তাদের পদমর্যাদা, শূন্যপদের প্রাপ্যতা এবং পদের জন্য তাদের পছন্দের ভিত্তিতে বিভিন্ন পদ বরাদ্দ করা হয়।

UPSC ISS-এর জন্য নির্বাচন প্রক্রিয়া অত্যন্ত প্রতিযোগিতামূলক, এবং পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য প্রার্থীদের পরিসংখ্যানগত ধারণা এবং চমৎকার বিশ্লেষণাত্মক দক্ষতা থাকতে হবে।

প্রস্তুতির কৌশল | Preparation Strategy

UPSC Indian Statistical Services (ISS) পরীক্ষার জন্য প্রস্তুতির জন্য একটি কাঠামোবদ্ধ এবং সুশৃঙ্খল পদ্ধতির প্রয়োজন। আপনাকে পরীক্ষার জন্য প্রস্তুত করতে সাহায্য করার জন্য এখানে একটি সম্পূর্ণ কৌশল রয়েছে:

  1. পরীক্ষার সিলেবাস জেনে নিন (Know the Exam Syllabus): প্রথম ধাপ হল পরীক্ষার সিলেবাস ভালোভাবে বোঝা। সিলেবাসে অন্তর্ভুক্ত বিষয়গুলি এবং পরীক্ষায় তাদের গুরুত্ব সম্পর্কে আপনার স্পষ্ট ধারণা থাকা উচিত।
  2. একটি অধ্যয়ন পরিকল্পনা তৈরি করুন (Develop a Study Plan): সিলেবাসের উপর ভিত্তি করে, একটি অধ্যয়ন পরিকল্পনা তৈরি করুন যা সমস্ত বিষয় কভার করে। প্রতিটি বিষয়ের জন্য পর্যাপ্ত সময় বরাদ্দ করুন, অসুবিধা স্তর এবং পরীক্ষায় ওজনের উপর নির্ভর করে।
  3. শিক্ষাসামগ্রী (Study Material): নির্ভরযোগ্য উত্স থেকে অধ্যয়নের উপাদান সংগ্রহ করুন। আপনি পাঠ্যপুস্তক, পূর্ববর্তী বছরের কাগজপত্র এবং কোচিং ইনস্টিটিউট দ্বারা প্রদত্ত অধ্যয়নের উপাদানগুলি উল্লেখ করতে পারেন।
  4. আগের বছরের প্রশ্নপত্র অনুশীলন করুন (Practice Previous Year Papers): পরীক্ষার প্যাটার্ন, অসুবিধার স্তর এবং পরীক্ষায় জিজ্ঞাসা করা প্রশ্নের ধরন সম্পর্কে আরও ভালভাবে বোঝার জন্য আগের বছরের কাগজপত্রগুলি সমাধান করুন
  5. মক টেস্ট নিন (Take Mock Tests): মক টেস্ট আপনাকে প্রকৃত পরীক্ষার পরিবেশ অনুকরণ করতে এবং আপনার প্রস্তুতির স্তর পরিমাপ করতে সহায়তা করে। আপনার শক্তি এবং দুর্বলতা সনাক্ত করতে নিয়মিত মক পরীক্ষা নিন।
  6. সময় ব্যবস্থাপনা (Time Management): পরীক্ষায় সফল হওয়ার জন্য কার্যকর সময় ব্যবস্থাপনা গুরুত্বপূর্ণ। পরীক্ষার প্রতিটি বিভাগের জন্য পর্যাপ্ত সময় বরাদ্দ করুন এবং সময় ব্যবস্থাপনা কৌশল অনুশীলন করুন।
  7. আপনার কর্মক্ষমতা বিশ্লেষণ করুন (Analyze your Performance): মক টেস্ট এবং আগের বছরের কাগজপত্রে আপনার কর্মক্ষমতা বিশ্লেষণ করুন যাতে উন্নতির প্রয়োজন হয় এমন ক্ষেত্রগুলি চিহ্নিত করুন। দুর্বল ক্ষেত্রগুলিতে ফোকাস করুন এবং তাদের উন্নতিতে কাজ করুন
  8. পুনর্বিবেচনা (Revision): প্রস্তুতির সময় অর্জিত জ্ঞান ধরে রাখতে রিভিশন অপরিহার্য। ধারণাগুলিকে শক্তিশালী করতে নিয়মিত সংশোধন করুন এবং নিশ্চিত করুন যে আপনি পরীক্ষার জন্য ভালভাবে প্রস্তুত।
  9. হালনাগাদ থাকা (Stay Updated): পরিসংখ্যানের ক্ষেত্রে বর্তমান ঘটনা এবং উন্নয়নের সাথে আপডেট থাকুন। সাম্প্রতিক ঘটনা সম্পর্কে অবগত থাকার জন্য সংবাদপত্র এবং ম্যাগাজিন পড়ুন।
  10. আত্মবিশ্বাসী হতে (Be Confident): নিজেকে এবং আপনার ক্ষমতা বিশ্বাস. অনুপ্রাণিত থাকুন এবং পরীক্ষার প্রতি ইতিবাচক মনোভাব বজায় রাখুন

উপসংহারে, একটি কাঠামোগত পদ্ধতি অনুসরণ করা এবং সুশৃঙ্খল প্রস্তুতিই হল UPSC ISS পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার চাবিকাঠি। কঠোর পরিশ্রম, নিষ্ঠা এবং অধ্যবসায়ের সাথে, আপনি পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেন এবং একজন ভারতীয় পরিসংখ্যান পরিষেবা অফিসার হওয়ার আপনার স্বপ্নকে উপলব্ধি করতে পারেন।

শ্রেষ্ঠ বই | Best Book

UPSC Indian Statistical Service (ISS) পরীক্ষার প্রস্তুতির জন্য এখানে সেরা কিছু বই রয়েছে:

  1. V.K Rohatgi এবং SC Gupta দ্বারা সম্ভাব্যতা তত্ত্ব এবং গাণিতিক পরিসংখ্যানের একটি ভূমিকা ।
  2. গাণিতিক পরিসংখ্যান S.C. Gupta এবং V.K. Kapoor
  3. S.P.Gupta দ্বারা পরিসংখ্যানগত পদ্ধতি
  4. উইলিয়াম G Cochran দ্বারা নমুনা কৌশল
  5. George Casella এবং Roger L. Berger পরিসংখ্যানগত অনুমান
  6. Christopher Dougherty দ্বারা ইকোনোমেট্রিক্সের ভূমিকা
  7. William H. Greene দ্বারা অর্থনৈতিক বিশ্লেষণ
  8. RK Patharia দ্বারা পরিসংখ্যানগত বলবিদ্যা

এই বইগুলি UPSC ISS পরীক্ষার পাঠ্যক্রমের সমস্ত বিষয় কভার করে এবং ধারণাগুলির একটি বিস্তৃত বোধগম্যতা প্রদান করে। যাইহোক, এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে শুধু বই পড়াই পরীক্ষায় ফাটলের জন্য যথেষ্ট নয়। আপনার সমস্যা সমাধানের দক্ষতা এবং সময় ব্যবস্থাপনার উন্নতির জন্য আপনাকে সমস্যা সমাধানের অনুশীলন করতে হবে এবং মক টেস্ট গ্রহণ করতে হবে

প্রস্তুতির সময়কাল | Duration of Preparation

UPSC Indian Statistical Service (ISS) পরীক্ষার প্রস্তুতির সময়কাল আপনার বিদ্যমান জ্ঞান, অধ্যয়নের অভ্যাস এবং সময়ের প্রাপ্যতার উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। যাইহোক, গড়পড়তা, পুরো সিলেবাস কভার করার জন্য প্রার্থীদের কমপক্ষে 6-8 মাসের ডেডিকেটেড প্রস্তুতির প্রয়োজন এবং পরীক্ষায় সফল হওয়ার জন্য যথেষ্ট অনুশীলন করতে হবে।

এই সময়ের মধ্যে, আপনার একটি অধ্যয়ন পরিকল্পনা তৈরি করা উচিত যা সিলেবাসের সমস্ত বিষয়কে কভার করে এবং প্রতিটি বিষয়ের জন্য পর্যাপ্ত সময় বরাদ্দ করে পরীক্ষায় অসুবিধার স্তর এবং ওজনের উপর ভিত্তি করে। সমস্ত বিষয়গুলি পুঙ্খানুপুঙ্খভাবে কভার করা এবং ধারণাগুলি সম্পর্কে আপনার স্পষ্ট ধারণা রয়েছে তা নিশ্চিত করার জন্য নিয়মিত সেগুলি সংশোধন করা অপরিহার্য

সিলেবাস কভার করা ছাড়াও, আপনার শক্তি এবং দুর্বলতাগুলি সনাক্ত করতে এবং পরীক্ষার প্যাটার্নটি আরও ভালভাবে বোঝার জন্য বিগত বছরের প্রশ্নপত্রগুলি সমাধান করা এবং নিয়মিত মক পরীক্ষা নেওয়াও অপরিহার্য। অতিরিক্ত নির্দেশনা এবং সহায়তা পেতে আপনি কোচিং ইনস্টিটিউট বা অনলাইন কোর্সে যোগ দিতে পারেন।

সামগ্রিকভাবে, UPSC ISS পরীক্ষার প্রস্তুতির জন্য বেশ কয়েক মাস ধরে ধারাবাহিক এবং শৃঙ্খলাবদ্ধ প্রচেষ্টা প্রয়োজন। সঠিক অধ্যয়ন পরিকল্পনা এবং প্রস্তুতির কৌশল সহ, আপনি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ভারতীয় পরিসংখ্যান পরিষেবা অফিসার হওয়ার লক্ষ্য অর্জন করতে পারেন।

UPSC ISS ফলাফল | UPSC ISS Result

UPSC ISS (Indian Statistical Service) পরীক্ষা ভারতে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) দ্বারা পরিচালিত হয়। ভারতীয় পরিসংখ্যান পরিষেবাতে প্রার্থীদের নিয়োগের জন্য এটি একটি মর্যাদাপূর্ণ পরীক্ষা, যা বিভিন্ন সরকারি বিভাগে পরিসংখ্যানগত এবং অর্থনৈতিক বিশ্লেষণের জন্য দায়ী। UPSC ISS পরীক্ষার ফলাফল সাধারণত পরীক্ষা শেষ হওয়ার কয়েক মাস পরে ঘোষণা করা হয়।

ফলাফলটি UPSC-এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত হয় এবং এতে প্রার্থীদের রোল নম্বর বা নাম অন্তর্ভুক্ত থাকে যারা নির্বাচন প্রক্রিয়ার পরবর্তী পর্যায়ের জন্য যোগ্যতা অর্জন করেছে, যা সাধারণত একটি ইন্টারভিউ অন্তর্ভুক্ত করে। প্রার্থীরা UPSC ওয়েবসাইট পরিদর্শন করে এবং প্রাসঙ্গিক ফলাফল বিজ্ঞপ্তি অ্যাক্সেস করে তাদের পৃথক ফলাফল পরীক্ষা করতে পারেন।

ফলাফল ঘোষণার তারিখ এবং UPSC ISS পরীক্ষা সংক্রান্ত অন্যান্য গুরুত্বপূর্ণ আপডেট জানতে প্রার্থীদের জন্য নিয়মিত UPSC ওয়েবসাইট চেক করা বা অফিসিয়াল বিজ্ঞপ্তির মাধ্যমে আপডেট থাকা গুরুত্বপূর্ণ

FAQs on UPSC ISS Exam

  1. কোচিং ছাড়াই UPSC ISS পরীক্ষার জন্য কীভাবে প্রস্তুতি নেবেন?

    UPSC ভারতীয় পরিসংখ্যান পরিষেবা (ISS) পরীক্ষার জন্য কোচিং ছাড়াই প্রস্তুতি নেওয়া চ্যালেঞ্জিং কিন্তু সঠিক পদ্ধতি এবং নিষ্ঠার সাথে অবশ্যই সম্ভব। কোচিং ছাড়াই পরীক্ষার প্রস্তুতি নিতে আপনাকে সাহায্য করার জন্য এখানে কিছু টিপস রয়েছে:
    1. সিলেবাস জানুন (Know the Syllabus): পরীক্ষার জন্য প্রস্তুতির প্রথম ধাপ হল সিলেবাস এবং পরীক্ষার প্যাটার্নের সাথে পরিচিত হওয়া। অফিসিয়াল বিজ্ঞপ্তির মাধ্যমে যান এবং পরীক্ষার প্যাটার্ন এবং পরীক্ষায় কভার করা বিষয়গুলি বুঝুন।
    2. একটি অধ্যয়ন পরিকল্পনা তৈরি করুন (Create a Study Plan): সিলেবাসটি বোঝার পরে, একটি অধ্যয়ন পরিকল্পনা তৈরি করুন যা সমস্ত বিষয় কভার করে এবং প্রতিটি বিষয়ের জন্য পর্যাপ্ত সময় বরাদ্দ করে পরীক্ষায় অসুবিধার স্তর এবং ওজনের উপর ভিত্তি করে।
    3. স্ট্যান্ডার্ড বই পড়ুন (Refer to Standard Books): বাজারে বেশ কিছু বই পাওয়া যায় যা সিলেবাসের সমস্ত বিষয় কভার করে। ধারণাগুলি আরও ভালভাবে বোঝার জন্য স্ট্যান্ডার্ড বই এবং অধ্যয়নের উপাদানগুলি পড়ুন।
    4. পূর্ববর্তী বছরের প্রশ্নপত্রগুলি সমাধান করুন (Solve Previous Year Papers): পরীক্ষার প্যাটার্ন এবং পরীক্ষায় জিজ্ঞাসা করা প্রশ্নের ধরন সম্পর্কে আরও ভালভাবে বোঝার জন্য বিগত বছরের প্রশ্নপত্রগুলি সমাধান করা অপরিহার্য এটি আপনাকে আপনার শক্তি এবং দুর্বলতা সনাক্ত করতে সাহায্য করবে।
    5. মক টেস্ট নিন (Take Mock Tests): আপনার প্রস্তুতির স্তরের মূল্যায়ন করতে এবং আরও মনোযোগের প্রয়োজন হয় এমন ক্ষেত্রগুলি সনাক্ত করতে মক টেস্ট নেওয়া অপরিহার্য বেশ কিছু অনলাইন প্ল্যাটফর্ম মক টেস্ট অফার করে যা প্রকৃত পরীক্ষার পরিবেশ অনুকরণ করে
    6. সময় ব্যবস্থাপনা অনুশীলন করুন (Practice Time Management): পরীক্ষার চেষ্টা করার সময় সময় ব্যবস্থাপনা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনার গতি এবং নির্ভুলতা উন্নত করতে সময় সীমার মধ্যে প্রশ্ন সমাধানের অনুশীলন করুন।
    7. অনুপ্রাণিত এবং ধারাবাহিক থাকুন (stay Motivated and Consistent): যেকোনো প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্যের চাবিকাঠি হল ধারাবাহিকতা এবং অনুপ্রেরণা। আপনার লক্ষ্যে মনোনিবেশ করুন এবং ধারাবাহিকভাবে কঠোর পরিশ্রম করতে থাকুন।
    মনে রাখবেন যে কোচিং ছাড়াই UPSC ISS পরীক্ষার প্রস্তুতির জন্য প্রয়োজন শৃঙ্খলা, নিষ্ঠা এবং স্ব-প্রেরণা। সঠিক পন্থা এবং কঠোর পরিশ্রমের মাধ্যমে, আপনি পরীক্ষায় সফল হওয়ার লক্ষ্য অর্জন করতে পারেন।

  2. কিভাবে UPSC ISS প্রস্তুতি শুরু করবেন?

    UPSC ISS (ভারতীয় পরিসংখ্যান পরিষেবা) পরীক্ষার প্রস্তুতি শুরু করার জন্য একটি পদ্ধতিগত এবং ফোকাসড পদ্ধতির প্রয়োজন। আপনাকে শুরু করতে সাহায্য করার জন্য এখানে কিছু পদক্ষেপ রয়েছে:
    1. পরীক্ষাটি বুঝুন (Understand the Exam): UPSC ISS পরীক্ষার প্যাটার্ন, সিলেবাস এবং যোগ্যতার মানদণ্ডের সাথে নিজেকে পরিচিত করুন। প্রতিটি বিভাগের বিষয়, বিষয় এবং গুরুত্ব সম্পর্কে তথ্য সংগ্রহ করুন। এটি আপনাকে কী আশা করতে হবে এবং আপনার প্রচেষ্টাকে কোথায় ফোকাস করতে হবে তার একটি পরিষ্কার চিত্র দেবে।
    2. একটি অধ্যয়ন পরিকল্পনা তৈরি করুন (Create a Study Plan): একটি বাস্তবসম্মত সময়সীমার মধ্যে সমস্ত বিষয় এবং বিষয়গুলিকে কভার করে এমন একটি ব্যাপক অধ্যয়ন পরিকল্পনা তৈরি করুন৷ আপনার অধ্যয়নের সময়কে বিজ্ঞতার সাথে ভাগ করুন, যেখানে আপনি মনে করেন যে আপনার উন্নতির প্রয়োজন রয়েছে সেগুলিতে আরও মনোযোগ দিন।
    3. অধ্যয়নের উপাদান সংগ্রহ করুন (Collect Study Material): পাঠ্যপুস্তক, রেফারেন্স বই, পূর্ববর্তী বছরের প্রশ্নপত্র এবং UPSC ISS পরীক্ষার জন্য বিশেষভাবে ডিজাইন করা অধ্যয়ন গাইড সহ প্রয়োজনীয় অধ্যয়নের উপাদান সংগ্রহ করুন। নিশ্চিত করুন যে উপাদানটি নির্ভরযোগ্য এবং আপ টু ডেট
    4. আগের বছরের প্রশ্নপত্রগুলি অনুশীলন করুন (Practice Previous Years’ Papers): পরীক্ষার প্যাটার্নের সাথে নিজেকে পরিচিত করতে, জিজ্ঞাসা করা প্রশ্নের ধরনগুলি বুঝতে এবং আপনার সময় ব্যবস্থাপনা দক্ষতা উন্নত করতে বিগত বছরের প্রশ্নপত্রগুলি সমাধান করুন। এটি আপনাকে আপনার শক্তি এবং দুর্বলতাগুলি সনাক্ত করতেও সাহায্য করবে, আপনাকে সেই অনুযায়ী আপনার প্রস্তুতিকে ফোকাস করার অনুমতি দেবে।
    5. মক টেস্টগুলি নিন (Take Mock Tests): আপনার অগ্রগতি মূল্যায়ন, পরীক্ষার সহনশীলতা তৈরি করতে এবং উন্নতির প্রয়োজন এমন ক্ষেত্রগুলি চিহ্নিত করার জন্য মক টেস্ট এবং অনলাইন অনুশীলন পরীক্ষার চেষ্টা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ৷ এই পরীক্ষাগুলিতে আপনার কর্মক্ষমতা বিশ্লেষণ করুন এবং আপনার নির্ভুলতা এবং গতি বাড়ানোর জন্য কাজ করুন।
    6. আপডেটেড থাকুন (Stay Updated): নিজেকে বর্তমান বিষয়গুলির সাথে আপডেট রাখুন, বিশেষ করে পরিসংখ্যান, অর্থনীতি এবং সামাজিক সমস্যাগুলির ক্ষেত্রে। সাম্প্রতিক উন্নয়ন, সরকারী নীতি এবং পরিসংখ্যানগত প্রবণতা সম্পর্কে অবগত থাকার জন্য সংবাদপত্র, ম্যাগাজিন এবং অনলাইন সংস্থানগুলি পড়ুন।
    7. কোচিং বা অধ্যয়ন গোষ্ঠীতে যোগ দিন (Join Coaching or Study Groups): আপনি যদি অতিরিক্ত নির্দেশনার প্রয়োজন অনুভব করেন, আপনি একটি স্বনামধন্য কোচিং ইনস্টিটিউট বা অধ্যয়ন গোষ্ঠীতে যোগদানের কথা বিবেচনা করতে পারেন যেখানে আপনি সহকর্মী প্রার্থীদের সাথে যোগাযোগ করতে পারেন, অধ্যয়নের উপাদান বিনিময় করতে পারেন এবং বিশেষজ্ঞের নির্দেশনা পেতে পারেন।
    8. রিভিশন এবং টাইম ম্যানেজমেন্ট (Revision and Time Management): আপনার বোধগম্যতাকে শক্তিশালী করতে এবং তথ্য ধরে রাখতে আপনি যে বিষয়গুলি অধ্যয়ন করেছেন তা নিয়মিতভাবে সংশোধন করুন। নিবেদিত অধ্যয়নের সময়গুলি বরাদ্দ করে এবং বার্নআউট এড়াতে শিথিলকরণ এবং অবসর ক্রিয়াকলাপের সাথে ভারসাম্য বজায় রেখে কার্যকরভাবে আপনার সময় পরিচালনা করুন।
    9. অনুপ্রাণিত এবং ধারাবাহিক থাকুন (Stay Motivated and Consistent): UPSC ISS প্রস্তুতির জন্য অধ্যবসায় এবং উত্সর্গের প্রয়োজন। অনুপ্রাণিত থাকুন, একটি ইতিবাচক মানসিকতা বজায় রাখুন এবং আপনার অধ্যয়নের রুটিনে ধারাবাহিক থাকুন। নিজেকে সহায়ক ব্যক্তিদের সাথে ঘিরে রাখুন যারা আপনাকে পুরো যাত্রা জুড়ে উত্সাহিত এবং অনুপ্রাণিত করতে পারে
    মনে রাখবেন, UPSC ISS প্রস্তুতি একটি দীর্ঘমেয়াদী প্রক্রিয়া, এবং সাফল্য নির্ভর করে আপনার ধারাবাহিক প্রচেষ্টা, স্ব-শৃঙ্খলা এবং মনোনিবেশিত পদ্ধতির উপর

1 thought on “সর্বশেষ UPSC ISS পরীক্ষা (ভারতীয় পরিসংখ্যান পরিষেবা) 2023-2024 | Latest UPSC ISS Exam (Indian Statistical Service) 2023-2024”

Leave a Comment