সর্বশেষ UPSC IES (ইন্ডিয়ান ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস) পরীক্ষা 2023-2024 | Latest UPSC IES (Indian Engineering Services) Exam 2023-2024

Contents

বেসিক থেকে UPSC IES (ইন্ডিয়ান ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস) পরীক্ষা সম্পর্কে সবকিছু – পরীক্ষার প্যাটার্ন, সিলেবাস, চাকরির প্রোফাইল, ক্যারিয়ারের বৃদ্ধি, শূন্য পদের সংখ্যা, প্রারম্ভিক বেতন, প্রস্তুতির কৌশল, সেরা বই, কোর্স এবং টেস্ট সিরিজ, অ্যাডমিট কার্ড, ফলাফল, পূর্ববর্তী বছরের কাট-অফ বিশ্লেষণ, এবং প্রস্তুতির সময়কাল।

UPSC IES Exam
UPSC IES Exam

UPSC IES পরীক্ষা (ভারতীয় প্রকৌশল পরিষেবা) ওভারভিউ | UPSC IES Exam (Indian Engineering Services) Overview

পরীক্ষার নাম (Name of Examination)ইউপি এসসি আইইএস (UPSC IES)
IES এর পূর্ণরূপ (Full-Form of IES)ইন্ডিয়ান ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস (Indian Engineering Services)
পরীক্ষার সংগঠিত সংস্থা (Exam Organised Body)ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (Union Public Service Commission)
বেতন (Salary)₹56,100
বিজ্ঞপ্তি প্রকাশের মাস (Notification release month)সেপ্টেম্বর – অক্টোবর (September – October)
অ্যাপ্লিকেশন মোড (Application mode)ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (Union Public Service Commission)
যোগ্যতা (Qualification)ডিগ্রী/ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং (Degree/Diploma in Engineering)
বয়স সীমা (Age Limit)21 বছর – 30 বছর (21 Years – 30 Years)
আবেদন ফী (Application Fee)₹200/
নির্বাচন প্রক্রিয়া (Selection Process)প্রিলিম, মেইনস এবং ইন্টারভিউ (Prelims, Mains & Interview)
সরকারী ওয়েবসাইট (Official Website)www.upsconline.nic.in
Social Media Links
👉Subscribe Our Youtube Channel👈
👉Follow us on Facebook Page👈
👉Join Our Telegram Channel👈
👉Follow us on Instagram👈

UPSC IES পরীক্ষা সম্পর্কে | About UPSC IES Exam

UPSC IES পরীক্ষা, যা ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস এক্সামিনেশন (ESE) নামেও পরিচিত, একটি অত্যন্ত প্রতিযোগিতামূলক পরীক্ষা যা ভারত সরকারের বিভিন্ন প্রকৌশল পরিষেবাতে নিয়োগের জন্য ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) দ্বারা পরিচালিত হয়। পরীক্ষাটি চারটি ইঞ্জিনিয়ারিং শাখায় পরিচালিত হয় – সিভিল ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং ইলেকট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং। পরীক্ষার জন্য যোগ্য হতে, প্রার্থীদের একটি স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা প্রতিষ্ঠান থেকে ইঞ্জিনিয়ারিং ডিগ্রি থাকতে হবে। পরীক্ষাটি তিনটি ধাপে অনুষ্ঠিত হয় প্রিলিমিনারি, মেইনস এবং ইন্টারভিউ। IES পরীক্ষা ক্র্যাক করা সরকারি সেক্টরে বিস্তৃত সুযোগ উন্মুক্ত করে, এবং সফল প্রার্থীদের ভারত সরকারের বিভিন্ন প্রকৌশল বিভাগে ক্লাস-1 অফিসার হিসাবে নিয়োগ করা হয়।

খালি পদের বিজ্ঞপ্তি | Vacancy Notification

UPSC IES (Indian Engineering Services) পরীক্ষার বিজ্ঞপ্তি সাধারণত বছরে একবার ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) দ্বারা প্রকাশিত হয়। বিজ্ঞপ্তিটি প্রতিটি ইঞ্জিনিয়ারিং শাখায় উপলব্ধ শূন্য পদের সংখ্যা, যোগ্যতার মানদণ্ড, পরীক্ষার প্যাটার্ন, আবেদন প্রক্রিয়া এবং গুরুত্বপূর্ণ তারিখ সহ পরীক্ষা সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করে। বিজ্ঞপ্তিটি সাধারণত সেপ্টেম্বর বা অক্টোবর মাসে প্রকাশিত হয় এবং পরীক্ষাটি পরবর্তী বছরে, সাধারণত জানুয়ারি বা ফেব্রুয়ারিতে পরিচালিত হয় IES পরীক্ষা সম্পর্কিত সর্বশেষ আপডেট এবং বিজ্ঞপ্তিগুলির জন্য প্রার্থীদের নিয়মিত UPSC ওয়েবসাইট চেক করার পরামর্শ দেওয়া হচ্ছে।

শূন্যপদের সংখ্যা | Number of Vacancies

UPSC IES (ইন্ডিয়ান ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস) পরীক্ষার জন্য প্রতি বছর ঘোষিত শূন্যপদগুলির সংখ্যা পরিবর্তিত হয় এবং বিভিন্ন প্রকৌশল বিভাগে সরকারের প্রয়োজনীয়তার উপর নির্ভর করে। প্রতিটি ইঞ্জিনিয়ারিং শাখার জন্য শূন্য পদের সংখ্যাও আলাদা। UPSC IES পরীক্ষার জন্য শূন্য পদের সঠিক সংখ্যা প্রতি বছর ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) দ্বারা প্রকাশিত অফিসিয়াল বিজ্ঞপ্তিতে ঘোষণা করা হয়। সাধারণভাবে, সমস্ত ইঞ্জিনিয়ারিং শাখার জন্য ঘোষিত মোট শূন্যপদের সংখ্যা প্রায় 500-600, তবে এটি সরকারের প্রয়োজনীয়তার উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে।

UPSC IES পরীক্ষায় নির্বাচনের পরে চাকরির প্রোফাইল | Job Profile after Selection in UPSC IES Exam

UPSC IES (ইন্ডিয়ান ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস) পরীক্ষায় বাছাই করার পরে, প্রার্থীদের ভারত সরকারের বিভিন্ন ইঞ্জিনিয়ারিং বিভাগে ক্লাস -1 অফিসার হিসাবে নিয়োগ করা হয়। একজন আইইএস অফিসারের কাজের প্রোফাইলে তাদের নিজ নিজ প্রকৌশল শাখার সাথে সম্পর্কিত বিভিন্ন অবকাঠামো প্রকল্পের নকশা, নির্মাণ, রক্ষণাবেক্ষণ এবং পরিচালনা জড়িত। তারা বিভিন্ন প্রকৌশল প্রকল্পের পরিকল্পনা ও বাস্তবায়ন, মানের মান নিশ্চিতকরণ, সম্পদ ব্যবস্থাপনা এবং প্রকল্পের সময়মতো সমাপ্তি নিশ্চিত করার জন্য দায়ী

আইইএস অফিসাররা বিভিন্ন সরকারি বিভাগে কাজ করেন, যেমন ভারতীয় রেলওয়ে, কেন্দ্রীয় জল কমিশন, কেন্দ্রীয় পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্ট, ইন্ডিয়ান ডিফেন্স সার্ভিস অফ ইঞ্জিনিয়ার্স, ইন্ডিয়ান অর্ডন্যান্স ফ্যাক্টরি এবং অন্যান্য। চাকরিতে পরিদর্শন পরিচালনা, প্রযুক্তিগত প্রতিবেদন লেখা এবং বিভিন্ন প্রকৌশল সংক্রান্ত বিষয়ে সরকারের কাছে সুপারিশ করাও জড়িত।

সামগ্রিকভাবে, একজন IES অফিসারের কাজের প্রোফাইল চ্যালেঞ্জিং এবং এর জন্য উচ্চ স্তরের প্রযুক্তিগত দক্ষতা এবং সমস্যা সমাধানের দক্ষতা প্রয়োজন এটি বড় আকারের প্রকৌশল প্রকল্পে কাজ করার এবং জাতির উন্নয়নে অবদান রাখার সুযোগ দেয়।

নির্বাচনের পর পোস্ট করুন | Post after Selection

UPSC IES (ইন্ডিয়ান ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস) পরীক্ষা ভারত সরকারের বিভিন্ন ক্লাস-1 ইঞ্জিনিয়ারিং পদের জন্য প্রার্থীদের নিয়োগ করে।

UPSC IES এর অধীনে থাকা পোস্টগুলির মধ্যে রয়েছে:

  1. ইন্ডিয়ান রেল সার্ভিস অফ ইঞ্জিনিয়ার্স (Indian Railway Service of Engineers): IRSE অফিসাররা রেলওয়ে অবকাঠামো নির্মাণ, রক্ষণাবেক্ষণ এবং পরিচালনার জন্য দায়ী, যার মধ্যে রয়েছে ট্র্যাক, সেতু, স্টেশন এবং সিগন্যালিং সিস্টেম।
  2. ভারতীয় রেলওয়ে স্টোর সার্ভিস (Indian Railway Stores Service): IRSS অফিসাররা ভারতীয় রেলের প্রয়োজনীয় উপকরণ, সরবরাহ এবং সরঞ্জাম সংগ্রহ এবং পরিচালনার জন্য দায়ী।
  3. সেন্ট্রাল ইঞ্জিনিয়ারিং সার্ভিস (Central Engineering Service): CES অফিসাররা কেন্দ্রীয় সরকারের বিভিন্ন প্রকৌশল বিভাগে কাজ করে, যেমন কেন্দ্রীয় পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্ট, টে লিকমিউনিকেশন বিভাগ এবং অন্যান্য।
  4. মিলিটারি ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস (Military Engineering Services): এমইএস অফিসাররা বিভিন্ন প্রতিরক্ষা অবকাঠামো প্রকল্পের নির্মাণ ও রক্ষণাবেক্ষণের জন্য দায়ী, যেমন এয়ারফিল্ড, রাস্তা, ভবন এবং অন্যান্য সুবিধা।
  5. সেন্ট্রাল ওয়াটার ইঞ্জিনিয়ারিং (Central Water Engineering): সিডব্লিউই অফিসাররা বাঁধ, খাল এবং সেচ ব্যবস্থা সহ জলসম্পদ প্রকল্পগুলির পরিকল্পনা, নকশা এবং বাস্তবায়নের জন্য দায়ী৷
  6. ইন্ডিয়ান ডিফেন্স সার্ভিস অফ ইঞ্জিনিয়ার্স (Indian Defense Service of Engineers): IDSE অফিসাররা রাস্তা, সেতু, ভবন এবং এয়ারফিল্ড সহ বিভিন্ন প্রতিরক্ষা অবকাঠামো প্রকল্পের পরিকল্পনা, নকশা এবং বাস্তবায়নের জন্য দায়ী।
  7. জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (Geological Survey of India): জিএসআই অফিসাররা ভারতে ভূতাত্ত্বিক ম্যাপিং এবং খনিজ অনুসন্ধানের জন্য দায়ী
  8. ইন্ডিয়ান অর্ডন্যান্স ফ্যাক্টরি সার্ভিস (Indian Ordnance Factories Service): আইওএফএস অফিসাররা অস্ত্র, গোলাবারুদ এবং যানবাহন সহ বিভিন্ন প্রতিরক্ষা সরঞ্জামের উত্পাদন, পরীক্ষা এবং সরবরাহের জন্য দায়ী।
  9. বর্ডার রোড ইঞ্জিনিয়ারিং সার্ভিস (Border Roads Engineering Service): বিআরইএস কর্মকর্তারা সীমান্ত এলাকায় রাস্তা ও সেতু নির্মাণ ও রক্ষণাবেক্ষণের জন্য দায়ী, যা দেশের প্রতিরক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।
  10. সেন্ট্রাল ইলেকট্রিক্যাল অ্যান্ড মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং সার্ভিস (Central Electrical and Mechanical Engineering Service): সরকার দ্বারা ব্যবহৃত বিভিন্ন বৈদ্যুতিক এবং যান্ত্রিক সরঞ্জাম যেমন জেনারেটর, পাম্প এবং এয়ার কন্ডিশনারগুলির রক্ষণাবেক্ষণ ও মেরামতের জন্য CEMES কর্মকর্তারা দায়ী।
  11. ভারতীয় সরবরাহ পরিষেবা (Indian Supply Service): আইএসএস অফিসাররা সরকারের প্রয়োজনীয় বিভিন্ন উপকরণ এবং সরঞ্জাম সংগ্রহ এবং সরবরাহের জন্য দায়ী।
  12. ভারতীয় টেলিকমিউনিকেশন সার্ভিস (Indian Telecommunication Service): আইটিএস অফিসাররা ভারতে বিভিন্ন টেলিযোগাযোগ প্রকল্পের পরিকল্পনা, নকশা এবং বাস্তবায়নের জন্য দায়ী।

এই পদগুলি চারটি প্রকৌশল শাখায় বিভক্ত, যথা সিভিল ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং ইলেকট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং। সফল প্রার্থীদের UPSC IES পরীক্ষায় তাদের পছন্দ এবং পদমর্যাদার ভিত্তিতে এই পদগুলি বরাদ্দ করা হয়। সফল প্রার্থীদের UPSC IES পরীক্ষায় তাদের পছন্দ এবং পদমর্যাদার ভিত্তিতে এই পদগুলি বরাদ্দ করা হয়।

প্রারম্ভিক বেতন | Starting Salary

UPSC IES-এর অধীনে বিভিন্ন পদের প্রারম্ভিক বেতন পদের বেতন স্কেল এবং স্তরের উপর ভিত্তি করে পরিবর্তিত হয়। 7 তম বেতন কমিশনের সুপারিশ অনুসারে, UPSC IES-এর অধীনে কিছু পদের প্রারম্ভিক বেতন নিম্নরূপ:

  1. ইন্ডিয়ান রেল সার্ভিস অফ ইঞ্জিনিয়ার্স (IRSE): রুপি 56,100 (লেভেল 10)
  2. ভারতীয় রেলওয়ে স্টোর সার্ভিস (IRSS): রুপি 56,100 (লেভেল 10)
  3. সেন্ট্রাল ইঞ্জিনিয়ারিং সার্ভিস (সিইএস): রুপি 56,100 (লেভেল 10)
  4. মিলিটারি ইঞ্জিনিয়ারিং সার্ভিস (MES): রুপি 56,100 (লেভেল 10)
  5. সেন্ট্রাল ওয়াটার ইঞ্জিনিয়ারিং (CWE): রুপি 56,100 (লেভেল 10)
  6. ইন্ডিয়ান ডিফেন্স সার্ভিস অফ ইঞ্জিনিয়ার্স (IDSE): রুপি 56,100 (লেভেল 10)
  7. জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (GSI): রুপি 56,100 (লেভেল 10)
  8. ইন্ডিয়ান অর্ডন্যান্স ফ্যাক্টরি সার্ভিস (IOFS): রুপি 56,100 (লেভেল 10)
  9. বর্ডার রোডস ইঞ্জিনিয়ারিং সার্ভিস (BRES): রুপি 56,100 (লেভেল 10)
  10. সেন্ট্রাল ইলেকট্রিক্যাল অ্যান্ড মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং সার্ভিস (CEMES): রুপি 56,100 (লেভেল 10)
  11. ভারতীয় সরবরাহ পরিষেবা (ISS): রুপি 56,100 (লেভেল 10)
  12. ভারতীয় টেলিকমিউনিকেশন সার্ভিস (ITS): রুপি 56,100 (লেভেল 10)

এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে এগুলি কেবলমাত্র শুরুর বেতন, এবং একজন কর্মচারীর বেতন সময় এবং অভিজ্ঞতার সাথে বৃদ্ধি পায়। উপরন্তু, অন্যান্য ভাতা যেমন DA, HRA, এবং চিকিৎসা সুবিধাও প্রদান করা হয়।

কর্মজীবন বৃদ্ধি | Career Growth

UPSC IES-এ কর্মজীবনের বৃদ্ধি পোস্ট এবং অফিসার যে বিভাগে কাজ করছেন তার উপর নির্ভর করে।

  1. ইন্ডিয়ান রেলওয়ে সার্ভিস অফ ইঞ্জিনিয়ার্স (Indian Railway Service of Engineers): IRSE অফিসারদের কর্মজীবনের বৃদ্ধি সুগঠিত, পেশাদার বিকাশ এবং বৃদ্ধির জন্য বিভিন্ন সুযোগ সহ। অফিসার একজন সহকারী বিভাগীয় প্রকৌশলী হিসাবে শুরু হয় এবং রেলওয়ে বোর্ডের সিনিয়র বিভাগীয় প্রকৌশলী, উপ-প্রধান প্রকৌশলী, প্রধান প্রকৌশলী এবং অবশেষে সদস্য/অতিরিক্ত সদস্য (ইঞ্জিনিয়ারিং) পর্যন্ত অগ্রসর হন।
  2. ভারতীয় রেলওয়ে স্টোর সার্ভিস (Indian Railway Stores Service): IRSS অফিসারদের কর্মজীবনের বৃদ্ধিও সুগঠিত, পেশাদার বিকাশ এবং বৃদ্ধির জন্য বেশ কয়েকটি সুযোগ সহ। অফিসার একজন সহকারী স্টোর অফিসার হিসাবে শুরু করেন এবং রেলওয়ে বোর্ডের সিনিয়র ডিভিশনাল ম্যাটেরিয়াল ম্যানেজার, চিফ ম্যাটেরিয়াল ম্যানেজার এবং অবশেষে সদস্য/অতিরিক্ত সদস্য (ম্যাটেরিয়ালস ম্যানেজমেন্ট) পর্যন্ত অগ্রসর হন।
  3. সেন্ট্রাল ইঞ্জিনিয়ারিং সার্ভিস (Central Engineering Service): সিইএস অফিসারদের কর্মজীবনের বৃদ্ধি সুগঠিত, পেশাদার বিকাশ এবং বৃদ্ধির জন্য বিভিন্ন সুযোগ সহ। অফিসার একজন সহকারী নির্বাহী প্রকৌশলী হিসাবে শুরু করেন এবং নির্বাহী প্রকৌশলী, প্রধান প্রকৌশলী এবং অবশেষে কেন্দ্রীয় গণপূর্ত বিভাগে মহাপরিচালক হিসাবে অগ্রসর হন
  4. মিলিটারি ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস (Military Engineering Services): এমইএস অফিসারদের কর্মজীবনের বৃদ্ধিও কাঠামোগত, পেশাদার বিকাশ এবং বৃদ্ধির জন্য বেশ কয়েকটি সুযোগ সহ। অফিসারটি জুনিয়র ইঞ্জিনিয়ার হিসাবে শুরু হয় এবং সহকারী গ্যারিসন ইঞ্জিনিয়ার, গ্যারিসন ইঞ্জিনিয়ার, চিফ ইঞ্জিনিয়ার এবং অবশেষে মিলিটারি ইঞ্জিনিয়ারিং সার্ভিসে মহাপরিচালক হিসাবে অগ্রসর হয়।
  5. সেন্ট্রাল ওয়াটার ইঞ্জিনিয়ারিং (Central Water Engineering): সিডব্লিউই অফিসারদের কর্মজীবনের বৃদ্ধি সুগঠিত, পেশাদার বিকাশ এবং বৃদ্ধির জন্য বিভিন্ন সুযোগ সহ। অফিসারটি একজন সহকারী নির্বাহী প্রকৌশলী হিসাবে শুরু হয় এবং নির্বাহী প্রকৌশলী, সুপারিনটেনডিং ইঞ্জিনিয়ার, প্রধান প্রকৌশলী এবং অবশেষে কেন্দ্রীয় জল কমিশনে মহাপরিচালক হিসাবে অগ্রসর হয়।
  6. ইন্ডিয়ান ডিফেন্স সার্ভিস অফ ইঞ্জিনিয়ার্স (Indian Defense Service of Engineers): আইডিএসই অফিসারদের কর্মজীবনের বৃদ্ধি সুগঠিত, পেশাদার বিকাশ এবং বৃদ্ধির জন্য বিভিন্ন সুযোগ সহ। অফিসারটি জুনিয়র ইঞ্জিনিয়ার হিসাবে শুরু হয় এবং সহকারী গ্যারিসন ইঞ্জিনিয়ার, গ্যারিসন ইঞ্জিনিয়ার, চিফ ইঞ্জিনিয়ার এবং অবশেষে ইন্ডিয়ান ডিফেন্স সার্ভিস অফ ইঞ্জিনিয়ার্সে ডিরেক্টর জেনারেল পর্যন্ত অগ্রসর হয়।
  7. ভারতের ভূতাত্ত্বিক জরিপ (Geological Survey of India): জিএসআই অফিসারদের কর্মজীবনের বৃদ্ধি সুগঠিত, পেশাদার উন্নয়ন এবং বৃদ্ধির জন্য বিভিন্ন সুযোগ সহ। অফিসারটি জুনিয়র জিওলজিস্ট হিসাবে শুরু হয় এবং সিনিয়র জিওলজিস্ট, সুপারিনটেনডিং জিওলজিস্ট, ডিরেক্টর এবং শেষ পর্যন্ত জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার ডিরেক্টর জেনারেল পর্যন্ত অগ্রসর হয়
  8. ইন্ডিয়ান অর্ডন্যান্স ফ্যাক্টরি সার্ভিস (Indian Ordnance Factories Service): IOFS অফিসারদের কর্মজীবনের বৃদ্ধি সুগঠিত, পেশাদার উন্নয়ন এবং বৃদ্ধির জন্য বিভিন্ন সুযোগ সহ। অফিসারটি জুনিয়র ওয়ার্কস ম্যানেজার হিসাবে শুরু করে এবং ভারতীয় অর্ডন্যান্স ফ্যাক্টরি সার্ভিসে ওয়ার্কস ম্যানেজার, সিনিয়র ওয়ার্কস ম্যানেজার, ডিরেক্টর এবং অবশেষে ডিরেক্টর জেনারেল পর্যন্ত অগ্রসর হয়।
  9. বর্ডার রোড ইঞ্জিনিয়ারিং সার্ভিস (Border Roads Engineering Service): BRES অফিসারদের কর্মজীবনের বৃদ্ধি সুগঠিত, পেশাদার উন্নয়ন এবং বৃদ্ধির জন্য বিভিন্ন সুযোগ সহ। অফিসারটি জুনিয়র ইঞ্জিনিয়ার হিসাবে শুরু হয় এবং বর্ডার রোড ইঞ্জিনিয়ারিং সার্ভিসে সহকারী নির্বাহী প্রকৌশলী, নির্বাহী প্রকৌশলী, প্রধান প্রকৌশলী এবং শেষ পর্যন্ত মহাপরিচালক পর্যন্ত অগ্রসর হয়।
  10. কেন্দ্রীয় বৈদ্যুতিক এবং মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং পরিষেবা (Central Electrical and Mechanical Engineering Service): পেশাদার বিকাশ এবং বৃদ্ধির জন্য বেশ কয়েকটি সুযোগ সহ CEMES অফিসারদের কর্মজীবনের বৃদ্ধি কাঠামোগত। অফিসার একজন সহকারী নির্বাহী প্রকৌশলী হিসাবে শুরু করেন এবং নির্বাহী প্রকৌশলী, প্রধান প্রকৌশলী এবং অবশেষে কেন্দ্রীয় গণপূর্ত বিভাগে মহাপরিচালক হিসাবে অগ্রসর হন।
  11. ভারতীয় সরবরাহ পরিষেবা (Indian Supply Service): ISS অফিসারদের কর্মজীবনের বৃদ্ধি সুগঠিত, পেশাদার বিকাশ এবং বৃদ্ধির জন্য বেশ কয়েকটি সুযোগ সহ। অফিসারটি জুনিয়র টাইম স্কেল হিসাবে শুরু হয় এবং ভারতীয় সরবরাহ পরিষেবাতে সিনিয়র টাইম স্কেল, জুনিয়র অ্যাডমিনিস্ট্রেটিভ গ্রেড, সিনিয়র অ্যাডমিনিস্ট্রেটিভ গ্রেড এবং অবশেষে উচ্চ প্রশাসনিক গ্রেডে অগ্রসর হয়।
  12. ভারতীয় টেলিকমিউনিকেশন সার্ভিস (Indian Telecommunication Service): আইটিএস অফিসারদের কর্মজীবনের বৃদ্ধি সুগঠিত, পেশাদার বিকাশ এবং বৃদ্ধির জন্য বেশ কয়েকটি সুযোগ সহ। অফিসারটি একজন সহকারী পরিচালক হিসাবে শুরু করে এবং ভারতীয় টেলিকমিউনিকেশন সার্ভিসে উপ-পরিচালক, যুগ্ম পরিচালক এবং অবশেষে ডিরেক্টর হয়ে যায়।

UPSC ভারতীয় প্রকৌশল পরিষেবা 2023-2024-এর জন্য নির্বাচন প্রক্রিয়া | Selection Process For UPSC Indian Engineering Services 2023-2024

UPSC ইন্ডিয়ান ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস (IES) এর জন্য নির্বাচন প্রক্রিয়া নিম্নলিখিত ধাপগুলি অন্তর্ভুক্ত করে:

  1. প্রাথমিক পরীক্ষা (Preliminary Examination): প্রিলিমিনারি পরীক্ষায় দুটি অবজেক্টিভ-টাইপ পেপার থাকে – পেপার I এবং পেপার II পেপার I হল জেনারেল স্টাডিজ এবং ইঞ্জিনিয়ারিং অ্যাপটিটিউড, এবং পেপার II হল প্রার্থীর দ্বারা নির্বাচিত ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের উপর। উভয় পেপারেই 200 নম্বর থাকে।
  2. মূল পরীক্ষা (Main Examination): প্রধান পরীক্ষায় প্রার্থী দ্বারা নির্বাচিত ইঞ্জিনিয়ারিং শাখার দুটি প্রচলিত-প্রকার পত্র থাকে প্রতিটি কাগজ 300 নম্বর বহন করে।
  3. ব্যক্তিত্ব পরীক্ষা/সাক্ষাৎকার (Personality Test/Interview): মূল পরীক্ষায় যোগ্য প্রার্থীদের একটি ব্যক্তিত্ব পরীক্ষা/সাক্ষাৎকারের জন্য ডাকা হয়, যা 200 নম্বর বহন করে। ব্যক্তিত্ব পরীক্ষা/সাক্ষাৎকারটি UPSC দ্বারা গঠিত একটি বোর্ড দ্বারা পরিচালিত হয়। বোর্ড প্রার্থীর ব্যক্তিত্ব, যোগাযোগ দক্ষতা এবং ভারতীয় প্রকৌশল পরিষেবাগুলির জন্য উপযুক্ততা মূল্যায়ন করে

প্রার্থীদের চূড়ান্ত নির্বাচন প্রধান পরীক্ষা এবং ব্যক্তিত্ব পরীক্ষা/সাক্ষাৎকারে প্রাপ্ত নম্বরের উপর ভিত্তি করে করা হয়। প্রাথমিক পরীক্ষা শুধুমাত্র একটি যোগ্যতা রাউন্ড এবং এর নম্বর চূড়ান্ত নির্বাচনের জন্য বিবেচনা করা হয় না। মূল পরীক্ষা এবং ব্যক্তিত্ব পরীক্ষা/সাক্ষাৎকারে প্রার্থীর পারফরম্যান্সের ভিত্তিতে চূড়ান্ত মেধা তালিকা তৈরি করা হয়।

প্রস্তুতির কৌশল | Preparation Strategy

UPSC ইন্ডিয়ান ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস (IES) পরীক্ষার জন্য প্রস্তুতির জন্য একটি সুপরিকল্পিত কৌশল এবং উত্সর্গ প্রয়োজন। পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে আপনাকে সাহায্য করার জন্য এখানে কিছু টিপস রয়েছে:

  1. সিলেবাস বুঝুন (Understand the Syllabus): প্রস্তুতির প্রথম ধাপ হল IES সিলেবাসটি পুঙ্খানুপুঙ্খভাবে পড়া। সিলেবাস বোঝা আপনাকে পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ বিষয়গুলিতে ফোকাস করতে সহায়তা করবে।
  2. একটি অধ্যয়নের সময়সূচী পরিকল্পনা করুন (Plan a Study Schedule): একবার আপনি সিলেবাস বুঝতে পেরেছেন, আপনি একটি অধ্যয়নের সময়সূচী পরিকল্পনা করতে পারেন। প্রতিটি বিষয়ের জন্য পর্যাপ্ত সময় বরাদ্দ করা এবং সময়সূচীতে লেগে থাকা নিশ্চিত করুন।
  3. শিক্ষাসামগ্রী (Study Material): প্রতিটি বিষয়ের জন্য সঠিক অধ্যয়নের উপাদান নির্বাচন করুন। NCERT বইগুলি ভিত্তি তৈরির জন্য একটি ভাল সূচনা পয়েন্ট আপনি প্রতিটি বিষয়ের জন্য স্ট্যান্ডার্ড রেফারেন্স বইগুলিও উল্লেখ করতে পারেন।
  4. আগের বছরের প্রশ্নপত্র অনুশীলন করুন (Practice Previous Year Papers): বিগত বছরের প্রশ্নপত্রগুলি সমাধান করা আপনাকে পরীক্ষার প্যাটার্ন, জিজ্ঞাসা করা প্রশ্নের ধরন এবং অসুবিধার স্তর সম্পর্কে ধারণা দেবে আপনি আপনার কর্মক্ষমতা মূল্যায়ন করতে পারেন এবং আপনার শক্তি এবং দুর্বলতা সনাক্ত করতে পারেন।
  5. মক টেস্ট নিন (Take Mock Tests): মক টেস্ট আপনার প্রস্তুতির একটি গুরুত্বপূর্ণ অংশ। তারা আপনাকে সময় ব্যবস্থাপনায় সাহায্য করে, আপনার নির্ভুলতা উন্নত করে এবং আপনার আত্মবিশ্বাস বাড়ায়।
  6. আপডেট থাকুন (Stay Updated): আপনার ইঞ্জিনিয়ারিং শৃঙ্খলার সর্বশেষ উন্নয়ন এবং অগ্রগতির সাথে নিজেকে আপডেট রাখুন। এটি আপনাকে শিল্পের বর্তমান প্রবণতা সম্পর্কিত প্রশ্নের উত্তর দিতে সহায়তা করবে।
  7. পুনর্বিবেচনা (Revision): পরীক্ষায় সাফল্যের জন্য রিভিশন খুবই গুরুত্বপূর্ণ। নিয়মিত বিষয়গুলি সংশোধন করতে ভুলবেন না, বিশেষ করে যেগুলি আপনার কাছে কঠিন মনে হয়।
  8. ইতিবাচক মনোভাব বজায় রাখুন (Maintain a Positive Attitude): অবশেষে, একটি ইতিবাচক মনোভাব বজায় রাখুন এবং আপনার প্রস্তুতি জুড়ে অনুপ্রাণিত থাকুন। নিজেকে এবং আপনার ক্ষমতা বিশ্বাস. কঠোর পরিশ্রম এবং সংকল্পের সাথে, আপনি UPSC IES পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেন

শ্রেষ্ঠ বই | Best Books

এখানে কিছু সেরা বইয়ের একটি তালিকা রয়েছে যা আপনাকে ইউপিএসসি ইন্ডিয়ান ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস (আইইএস) পরীক্ষার জন্য প্রস্তুত করতে সাহায্য করতে পারে:

জেনারেল স্টাডিজ এবং ইঞ্জিনিয়ারিং অ্যাপটিটিউড (General Studies and Engineering Aptitude)

  1. General Studies Paper I for Civil Services Preliminary Examination by Pearson
  2. General Studies Paper II for Civil Services Preliminary Examination by Pearson
  3. Engineering Aptitude by Made Easy Publications
  4. Indian Polity by M. Laxmikanth
  5. India Yearbook by Publications Division, Government of India

ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিন-নির্দিষ্ট বই (Engineering Discipline-Specific Books)

  1. Civil Engineering: Civil Engineering: Conventional and Objective Type by R.S. খুরমি এবং জে.কে. গুপ্তা
  2. ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং: প্রিন্সিপলস অফ পাওয়ার সিস্টেমস by V.K. মেহতা ও রোহিত মেহতা
  3. ইলেকট্রনিক্স এবং টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং: অ্যালবার্ট মালভিনো এবং ডেভিড বেটসের ইলেকট্রনিক নীতিমালা
  4. মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং: মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (প্রচলিত এবং উদ্দেশ্য টাইপ) R.S. খুরমি এবং জে.কে. গুপ্তা

সাধারণ ইংরেজি এবং সাধারণ শিক্ষা (General English and General Studies)

  1. এস.পি. বক্সীর উদ্দেশ্য সাধারণ ইংরেজি
  2. লুসেন্ট পাবলিকেশন্স দ্বারা উদ্দেশ্যমূলক সাধারণ জ্ঞান
  3. রমেশ সিং দ্বারা ভারতীয় অর্থনীতি
  4. বিপিন চন্দ্রের ভারতীয় ইতিহাস

বিগত বছরের প্রশ্নপত্র এবং মক টেস্ট (Previous Year Question Papers and Mock Tests)

  1. পূর্ববর্তী বছরের সমাধানকৃত কাগজপত্র: মেড ইজি পাবলিকেশন্স দ্বারা ইন্ডিয়ান ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস (আইইএস) পরীক্ষা
  2. GKP দ্বারা IES 10 অনুশীলন সেট
  3. অরিহন্ত পাবলিকেশন্স দ্বারা IES উদ্দেশ্য পূর্ববর্তী বছরের কাগজপত্র

বিঃদ্রঃ (Note): তালিকাটি সম্পূর্ণ নয়, এবং বাজারে অন্যান্য ভাল বই পাওয়া যেতে পারে প্রার্থীদের বিশেষজ্ঞদের দ্বারা সুপারিশকৃত এবং ভাল পর্যালোচনা আছে এমন বইগুলি বেছে নেওয়ার পরামর্শ দেওয়া হয়। সিলেবাসে লেগে থাকা এবং অপ্রয়োজনীয় অধ্যয়নের উপাদান এড়িয়ে চলাও গুরুত্বপূর্ণ

প্রস্তুতির সময়কাল | Duration of Preparation

UPSC IES পরীক্ষার প্রস্তুতির সময়কাল ব্যক্তির একাডেমিক পটভূমি, পরীক্ষার প্যাটার্নের সাথে পরিচিতি এবং প্রস্তুতির প্রতি উত্সর্গের উপর নির্ভর করে ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে। যাইহোক, গড়ে, এটি সুপারিশ করা হয় যে একজন প্রার্থীর অন্তত এক বছর আগে থেকে পরীক্ষার জন্য প্রস্তুতি শুরু করা উচিত।

এই সময়ের মধ্যে, প্রার্থীদের সিলেবাসে অন্তর্ভুক্ত বিষয়গুলিতে একটি শক্তিশালী ভিত্তি গড়ে তোলার দিকে মনোনিবেশ করা উচিত। তাদের আগের বছরের প্রশ্নপত্রের অনুশীলন এবং তাদের অগ্রগতি মূল্যায়ন এবং উন্নতির ক্ষেত্রগুলি চিহ্নিত করার জন্য মক পরীক্ষা নেওয়ার দিকেও তাদের উল্লেখযোগ্য পরিমাণ সময় ব্যয় করা উচিত।

এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে UPSC IES পরীক্ষার প্রস্তুতির জন্য কোনও নির্দিষ্ট সময়কাল নেই এবং এটি ব্যক্তির শেখার গতি এবং উত্সর্গের স্তরের উপর ভিত্তি করে ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে। যে সকল প্রার্থীরা তাদের প্রচেষ্টার সাথে সামঞ্জস্যপূর্ণ এবং কার্যকরভাবে তাদের সময় পরিচালনা করতে সক্ষম তারা অল্প সময়ের মধ্যে সিলেবাসটি সম্পূর্ণ করতে পারে, অন্যরা আরও বেশি সময় নিতে পারে

ইউপিএসসি আইইএস রেজাল্ট | UPSC IES Result

ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) ভারত সরকারের ইঞ্জিনিয়ারিং পরিষেবাগুলিতে বিভিন্ন পদে নিয়োগের জন্য প্রতি বছর ইঞ্জিনিয়ারিং পরিষেবা পরীক্ষা (ESE) পরিচালনা করে। পরীক্ষাটি ইন্ডিয়ান ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস (আইইএস) পরীক্ষা নামেও পরিচিত

UPSC IES পরীক্ষার ফলাফল সাধারণত পর্যায়ক্রমে ঘোষণা করা হয়। প্রথম পর্যায় হল প্রাথমিক পরীক্ষা, যা একটি স্ক্রীনিং পরীক্ষা যা উদ্দেশ্যমূলক ধরনের প্রশ্ন নিয়ে গঠিত। প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল সাধারণত পরীক্ষার দুই মাসের মধ্যে ঘোষণা করা হয়।

যে প্রার্থীরা প্রাথমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তারা মূল পরীক্ষায় বসার যোগ্য, যা প্রচলিত কাগজপত্র নিয়ে গঠিত একটি লিখিত পরীক্ষা প্রধান পরীক্ষার ফলাফল সাধারণত পরীক্ষার দুই থেকে তিন মাসের মধ্যে ঘোষণা করা হয়।

প্রিলিমিনারি এবং মেইন উভয় পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের সাক্ষাৎকারের জন্য ডাকা হয়। UPSC IES পরীক্ষার চূড়ান্ত ফলাফল প্রধান পরীক্ষা এবং ইন্টারভিউতে প্রার্থীদের প্রাপ্ত নম্বরের উপর ভিত্তি করে। চূড়ান্ত ফলাফল সাধারণত সাক্ষাৎকারের তিন থেকে চার মাসের মধ্যে ঘোষণা করা হয়।

এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে ফলাফল ঘোষণার সঠিক তারিখগুলি বছরে পরিবর্তিত হতে পারে এবং প্রার্থীদের সর্বশেষ আপডেটের জন্য নিয়মিত UPSC ওয়েবসাইট চেক করা উচিত

FAQs on UPSC IES Exam

  1. কোচিং ছাড়া কিভাবে upsc ies পরীক্ষার জন্য প্রস্তুতি নেবেন?

    কোচিং ছাড়াই UPSC IES পরীক্ষার জন্য প্রস্তুতির জন্য আত্ম-শৃঙ্খলা, কঠোর পরিশ্রম এবং একটি কাঠামোগত পদ্ধতির প্রয়োজন।
    কোচিং ছাড়াই পরীক্ষার প্রস্তুতি নিতে আপনাকে সাহায্য করার জন্য এখানে কিছু টিপস রয়েছে:
    1. সিলেবাস বুঝুন (Understand the Syllabus): পরীক্ষার প্রস্তুতির প্রথম ধাপ হল সিলেবাসটি ভালোভাবে বোঝা। UPSC ওয়েবসাইট থেকে সর্বশেষ সিলেবাস ডাউনলোড করুন এবং বিষয় এবং উপ-বিষয়গুলির উপর ভিত্তি করে একটি অধ্যয়ন পরিকল্পনা তৈরি করুন
    2. সঠিক অধ্যয়নের উপাদান নির্বাচন করুন (Choose the Right Study Material): পাঠ্যপুস্তক, রেফারেন্স বই এবং বিগত বছরের প্রশ্নপত্রের মতো সঠিক অধ্যয়ন উপাদান নির্বাচন করুন যাতে সিলেবাস কার্যকরভাবে কভার করা যায়। আপনি অতিরিক্ত তথ্যের জন্য ওয়েবসাইট এবং ব্লগের মতো অনলাইন সংস্থানগুলিও উল্লেখ করতে পারেন।
    3. একটি অধ্যয়নের সময়সূচী তৈরি করুন (Create a Study Schedule): একটি অধ্যয়নের সময়সূচী তৈরি করুন যা আপনার জন্য কাজ করে এবং আপনাকে একটি সময়মত পুরো সিলেবাস কভার করতে সহায়তা করে আপনার সময়সূচীতে নিয়মিত বিরতি এবং পুনর্বিবেচনার সময় অন্তর্ভুক্ত করা নিশ্চিত করুন।
    4. আগের বছরের প্রশ্নপত্র অনুশীলন করুন (Practice Previous Year Question Papers): পরীক্ষার প্যাটার্ন এবং জিজ্ঞাসা করা প্রশ্নের ধরন সম্পর্কে ধারণা পেতে আগের বছরের প্রশ্নপত্র অনুশীলন করুন। এটি আপনাকে আপনার শক্তি এবং দুর্বলতাগুলি সনাক্ত করতে এবং সেই অনুযায়ী আপনার প্রস্তুতিতে ফোকাস করতে সহায়তা করবে।
    5. অনলাইন ফোরামে যোগ দিন (Join Online Forums): অন্যান্য প্রত্যাশীদের সাথে যোগাযোগ করতে, আপনার জ্ঞান ভাগ করে নিতে এবং আপনার সন্দেহ দূর করতে অনলাইন ফোরাম এবং আলোচনা গোষ্ঠীতে যোগ দিন।
    6. মক টেস্ট নিন (Take Mock Tests): আপনার অগ্রগতি মূল্যায়ন করতে এবং উন্নতির ক্ষেত্রগুলি চিহ্নিত করতে নিয়মিত মক পরীক্ষা নিন। এটি আপনাকে পরীক্ষার সময় কার্যকরভাবে আপনার সময় পরিচালনা করতে সহায়তা করবে।
    7. অনুপ্রাণিত থাকুন (Stay Motivated): অনুপ্রাণিত থাকুন এবং আপনার লক্ষ্যে মনোনিবেশ করুন। ছোট অর্জনযোগ্য লক্ষ্য নির্ধারণ করুন এবং আপনি যখন সেগুলি অর্জন করেন তখন নিজেকে পুরস্কৃত করুন আপনার প্রস্তুতির প্রতি ইতিবাচক মনোভাব রাখুন এবং নিজের উপর বিশ্বাস রাখুন।
    মনে রাখবেন, কোচিং ছাড়াই UPSC IES পরীক্ষার প্রস্তুতির জন্য প্রয়োজন শৃঙ্খলা এবং কঠোর পরিশ্রম। আপনার লক্ষ্যে প্রতিশ্রুতিবদ্ধ থাকুন এবং নিয়মিত অনুশীলন চালিয়ে যান।

  2. কিভাবে UPSC IES প্রস্তুতি শুরু করবেন?

    UPSC IES পরীক্ষার জন্য প্রস্তুতির জন্য একটি কাঠামোগত এবং পদ্ধতিগত পদ্ধতির প্রয়োজন। আপনার প্রস্তুতি শুরু করতে আপনাকে সাহায্য করার জন্য এখানে কিছু পদক্ষেপ রয়েছে:
    1. পরীক্ষার প্যাটার্ন এবং সিলেবাস বুঝুন (Understand the Exam Pattern and Syllabus): UPSC IES পরীক্ষার জন্য প্রস্তুতির প্রথম ধাপ হল পরীক্ষার প্যাটার্ন এবং সিলেবাস বোঝা। UPSC ওয়েবসাইট থেকে সর্বশেষ পাঠ্যক্রমটি ডাউনলোড করুন এবং পরীক্ষার প্যাটার্নটি বুঝুন, যার মধ্যে কাগজপত্রের সংখ্যা, সময়কাল এবং মার্ক রয়েছে।
    2. একটি অধ্যয়ন পরিকল্পনা তৈরি করুন (Create a Study Plan): সিলেবাস এবং পরীক্ষার প্যাটার্নের উপর ভিত্তি করে, একটি অধ্যয়ন পরিকল্পনা তৈরি করুন যা আপনার জন্য কাজ করে। সিলেবাসকে ছোট ছোট টপিকগুলিতে ভাগ করুন এবং প্রতিটি বিষয়ের জন্য নির্দিষ্ট সময় স্লট বরাদ্দ করুন। আপনার অধ্যয়ন পরিকল্পনায় পুনর্বিবেচনা এবং অনুশীলন পরীক্ষার জন্য সময় অন্তর্ভুক্ত করা নিশ্চিত করুন।
    3. সঠিক অধ্যয়নের উপাদান নির্বাচন করুন (Choose the Right Study Material): পাঠ্যপুস্তক, রেফারেন্স বই এবং বিগত বছরের প্রশ্নপত্রের মতো সঠিক অধ্যয়ন উপাদান নির্বাচন করুন যাতে সিলেবাস কার্যকরভাবে কভার করা যায়। আপনি অতিরিক্ত তথ্যের জন্য ওয়েবসাইট এবং ব্লগের মতো অনলাইন সংস্থানগুলিও উল্লেখ করতে পারেন।
    4. বেসিক দিয়ে শুরু করুন (Start with the Basics): প্রাথমিক ধারণাগুলি দিয়ে শুরু করুন এবং বিষয়গুলিতে একটি শক্তিশালী ভিত্তি তৈরি করুন এটি আপনাকে উন্নত ধারণাগুলি সহজেই বুঝতে সাহায্য করবে।
    5. নিয়মিত অনুশীলন করুন (Practice Regularly): আগের বছরের প্রশ্নপত্র সমাধান করে এবং মক টেস্ট দিয়ে নিয়মিত অনুশীলন করুন। এটি আপনাকে পরীক্ষার প্যাটার্ন এবং জিজ্ঞাসা করা প্রশ্নের ধরন সম্পর্কে ধারণা পেতে সহায়তা করবে। এটি আপনাকে পরীক্ষার সময় কার্যকরভাবে আপনার সময় পরিচালনা করতে সহায়তা করবে।
    6. অনুপ্রাণিত থাকুন (Stay Motivated): অনুপ্রাণিত থাকুন এবং আপনার লক্ষ্যে মনোনিবেশ করুন। ছোট অর্জনযোগ্য লক্ষ্য নির্ধারণ করুন এবং আপনি যখন সেগুলি অর্জন করেন তখন নিজেকে পুরস্কৃত করুন। আপনার প্রস্তুতির প্রতি ইতিবাচক মনোভাব রাখুন এবং নিজের উপর বিশ্বাস রাখুন।
    মনে রাখবেন, UPSC IES পরীক্ষার জন্য প্রস্তুতি নিবেদন, কঠোর পরিশ্রম এবং একটি কাঠামোগত পদ্ধতির প্রয়োজন। আপনার প্রস্তুতি তাড়াতাড়ি শুরু করুন এবং আপনার লক্ষ্যে প্রতিশ্রুতিবদ্ধ থাকুন

Leave a Comment