UPSC CSE পরীক্ষা (সিভিল সার্ভিস পরীক্ষা) 2023-2024 | UPSC CSE Exam (Civil Service Examination) 2023-2024

Contents

বেসিক থেকে UPSC CSE পরীক্ষা সম্পর্কে সবকিছু – পরীক্ষার প্যাটার্ন, সিলেবাস, চাকরির প্রোফাইল, ক্যারিয়ারের বৃদ্ধি, শূন্য পদের সংখ্যা, শুরুর বেতন, প্রস্তুতির কৌশল, সেরা বই, কোর্স এবং টেস্ট সিরিজ, অ্যাডমিট কার্ড, ফলাফল, আগের বছরের কাট-অফ বিশ্লেষণ এবং প্রস্তুতির সময়কাল।

UPSC CSE Exam
UPSC CSE Exam

UPSC CSE পরীক্ষা (সিভিল সার্ভিস পরীক্ষা) ওভারভিউ | UPSC CSE Exam (Civil Service Examination) Overview

পরীক্ষার নামUPSC CSE
CSE এর পূর্ণরূপসিভিল সার্ভিস পরীক্ষা
পরীক্ষা সংগঠিত সংস্থাইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন
বেতন₹56,100-₹2,50,000
শূন্যপদ বিজ্ঞপ্তিপ্রত্যেক বছর
বিজ্ঞপ্তি প্রকাশের মাসফেব্রুয়ারী-মার্চ
অ্যাপ্লিকেশন মোডঅনলাইন
যোগ্যতাস্নাতক (ন্যূনতম যোগ্যতা)
বয়স সীমা21 বছর-32 বছর
আবেদন ফীGEN/OBC/EWS-এর জন্য ₹100/-
SC/ST/PH/মহিলাদের জন্য ছাড়
নির্বাচন প্রক্রিয়াপ্রিলিম, মেইনস এবং ইন্টারভিউ
সরকারী ওয়েবসাইটupsc.gov.in

UPSC CSE পরীক্ষা সম্পর্কে | About UPSC CSE Exam

UPSC সিভিল সার্ভিসেস এক্সামিনেশন (CSE Exam) হল ভারতের ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন দ্বারা পরিচালিত একটি প্রতিযোগিতামূলক পরীক্ষা যা ভারতের অন্যতম নামকরা এবং শক্তিশালী সরকারি চাকরির জন্য প্রার্থী বাছাই করার জন্য যেমন ভারত সরকারে সিভিল সার্ভিসের পদে। UPSC CSE পরীক্ষার পূর্ণরূপ হল ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন সিভিল সার্ভিস পরীক্ষা। পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ভারতীয় প্রশাসনিক পরিষেবা, ভারতীয় পুলিশ পরিষেবা, ভারতীয় পররাষ্ট্র পরিষেবা, এবং অন্যান্য গ্রুপ A এবং গ্রুপ B পরিষেবা সহ ভারতীয় সিভিল পরিষেবাগুলিতে মর্যাদাপূর্ণ পদের প্রস্তাব দেওয়া হয়। পরীক্ষাটিকে ভারতের সবচেয়ে চ্যালেঞ্জিং এবং মর্যাদাপূর্ণ পরীক্ষা হিসাবে বিবেচনা করা হয়, একটি কঠিন নির্বাচন প্রক্রিয়া এবং একটি বিশাল পাঠ্যক্রম সহ।

Social Media Links
👉Subscribe Our Youtube Channel👈
👉Follow us on Facebook Page👈
👉Join Our Telegram Channel👈
👉Follow us on Instagram👈

শূন্যপদ বিজ্ঞপ্তি | Vacancy Notification

UPSC CSE পরীক্ষার বিজ্ঞপ্তি প্রতি বছর ফেব্রুয়ারি/মার্চ মাসে প্রকাশিত হয়। এই বিজ্ঞপ্তিটি UPSC তার অফিসিয়াল ওয়েবসাইট – upsc.gov.in-এ ঘোষণা করেছে। আবেদনের উইন্ডোটি প্রায় 1 মাসের জন্য খোলে যেখানে প্রার্থীরা সিভিল সার্ভিস পরীক্ষার জন্য আবেদন করতে পারে, তাদের আবেদনপত্র সংশোধন করতে পারে বা তাদের প্রার্থীতা বাতিল করতে পারে।

শূন্যপদের সংখ্যা | Number of Vacancies

UPSC সিভিল সার্ভিসেস এক্সামিনেশন (CSE) এর জন্য ঘোষিত শূন্যপদের সংখ্যা বছরের পর বছর পরিবর্তিত হয় এবং পরীক্ষাটি পরিচালিত হয় এমন বিভিন্ন পরিষেবাগুলিতে উপলব্ধ পদের সংখ্যার উপর নির্ভর করে। সাধারণভাবে, UPSC CSE-এর জন্য শূন্য পদের সংখ্যা পূর্ববর্তী বছরের পরীক্ষার চূড়ান্ত ফলাফল ঘোষণা করার পরে ঘোষণা করা হয়।

পদত্যাগ, অবসর এবং অন্যান্য কারণের মতো বিভিন্ন কারণের কারণে নিয়োগ প্রক্রিয়া চলাকালীন শূন্য পদের সংখ্যাও পরিবর্তিত হতে পারে। উদাহরণস্বরূপ, 2022 সালে, UPSC CSE-এর মোট শূন্যপদের সংখ্যা ছিল 1105টি। যাইহোক, শূন্যপদের সংখ্যা বছরের পর বছর পরিবর্তিত হতে পারে এবং বর্তমান বছরের শূন্যপদগুলির জন্য অফিসিয়াল বিজ্ঞপ্তি চেক করা ভাল।

UPSC CSE পরীক্ষায় নির্বাচনের পরে চাকরির প্রোফাইল | Job Profile after Selection in UPSC CSE Exam

UPSC সিভিল সার্ভিসেস পরীক্ষায় (CSE) নির্বাচিত হওয়ার পরে, প্রার্থীদের তাদের পদমর্যাদা, পছন্দ এবং প্রতিটি পরিষেবাতে উপলব্ধ শূন্য পদের সংখ্যার উপর নির্ভর করে বিভিন্ন পরিষেবায় নিয়োগ করা হয়। চাকরির প্রোফাইল এবং ভূমিকা এবং দায়িত্বগুলি পরিবর্তিত হয় যে পরিষেবা এবং বিভাগে একজন প্রার্থীকে নিয়োগ করা হয় তার উপর নির্ভর করে।

UPSC CSE ক্লিয়ার করার পরে প্রার্থীদের নিয়োগ করা যেতে পারে এমন বিভিন্ন পরিষেবাগুলির মধ্যে রয়েছে ভারতীয় প্রশাসনিক পরিষেবা (IAS), ভারতীয় পুলিশ পরিষেবা (IPS), ভারতীয় বৈদেশিক পরিষেবা (IFS), ভারতীয় রাজস্ব পরিষেবা (IRS), ভারতীয় ডাক পরিষেবা, ভারতীয় তথ্য পরিষেবা , এবং আরও অনেক কিছু.

সাধারণভাবে, বেসামরিক কর্মচারীরা সরকারের দৈনন্দিন কার্যাবলী পরিচালনা এবং জনগণের কল্যাণের জন্য নীতি ও কর্মসূচি বাস্তবায়নের জন্য দায়ী। তারা নীতি প্রণয়ন ও বাস্তবায়ন, জনপ্রশাসন এবং সরকারের অন্যান্য গুরুত্বপূর্ণ কাজের সাথে জড়িত। তারা বিভিন্ন কর্মকান্ডে জড়িত থাকতে পারে যেমন নীতি প্রণয়ন, উন্নয়ন কর্মসূচির পরিকল্পনা ও বাস্তবায়ন, আইন প্রয়োগ, রাজস্ব প্রশাসন ইত্যাদি।

বেসামরিক কর্মচারীদের সুনির্দিষ্ট ভূমিকা এবং দায়িত্ব নির্ভর করে তারা যে পরিষেবা এবং বিভাগে নিয়োগ করা হয়, সেইসাথে জ্যেষ্ঠতার স্তরের উপর। যাইহোক, বেসামরিক কর্মচারীরা নিরপেক্ষ, সৎ এবং ভারতের জনগণের সেবা করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ হবেন বলে আশা করা হয়। তাদের দীর্ঘ সময় কাজ করতে হবে এবং প্রত্যন্ত এবং চ্যালেঞ্জিং অঞ্চল সহ দেশের যে কোনও অংশে পরিষেবা দেওয়ার জন্য প্রস্তুত থাকতে হবে।

নির্বাচনের পর পোস্ট করুন | Post after Selection

UPSC সিভিল সার্ভিসেস পরীক্ষা (CSE) পাস করা প্রার্থীদের দেওয়া পদগুলি তাদের পদমর্যাদা, পছন্দ এবং প্রতিটি পরিষেবাতে উপলব্ধ শূন্য পদের সংখ্যার উপর নির্ভর করে। UPSC CSE ক্লিয়ার করার পরে প্রার্থীদের নিয়োগ করা যেতে পারে এমন বিভিন্ন পরিষেবায় নিম্নলিখিত পদগুলি রয়েছে:

পোস্টের নাম ( Post Name)
গ্রুপ ‘এ’ পোস্ট (Group ‘A’ Posts)
ভারতীয় প্রশাসনিক পরিষেবা
ইন্ডিয়ান ফরেন সার্ভিস
ভারতীয় পুলিশ সার্ভিস
ভারতীয় অডিট এবং অ্যাকাউন্টস পরিষেবা
ভারতীয় সিভিল অ্যাকাউন্টস সার্ভিস
ভারতীয় কর্পোরেট আইন পরিষেবা
ভারতীয় প্রতিরক্ষা অ্যাকাউন্টস পরিষেবা
ইন্ডিয়ান ডিফেন্স এস্টেট সার্ভিস
ভারতীয় তথ্য পরিষেবা, জুনিয়র গ্রেড
ভারতীয় ডাক পরিষেবা
ভারতীয় P&T অ্যাকাউন্টস এবং ফিনান্স সার্ভিস
ইন্ডিয়ান রেলওয়ে প্রোটেকশন ফোর্স সার্ভিস
ভারতীয় রাজস্ব পরিষেবা (শুল্ক ও পরোক্ষ কর)
ভারতীয় রাজস্ব পরিষেবা (আয়কর)
ভারতীয় বাণিজ্য পরিষেবা, (গ্রেড III)
গ্রুপ ‘বি’ পদ (Group ‘B’ Posts)
সশস্ত্র বাহিনী সদর দপ্তর সিভিল সার্ভিস, (সেকশন অফিসারের গ্রেড)
দিল্লি, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, লাক্ষাদ্বীপ, দমন ও দিউ এবং দাদরা ও নগর হাভেলি সিভিল সার্ভিস (DANICS),
দিল্লি, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, লাক্ষাদ্বীপ, দমন ও দিউ এবং দাদরা ও নগর হাভেলি পুলিশ সার্ভিস (DANIPS), গ্রুপ ‘বি’
পন্ডিচেরি সিভিল সার্ভিস (পন্ডিকস), গ্রুপ ‘বি’

শুরু বেতন | Starting Salary

7 তম বেতন কমিশন অনুসারে UPSC সিভিল সার্ভিসেস পরীক্ষার (CSE) অধীনে বিভিন্ন পদের প্রারম্ভিক বেতন পরিষেবা এবং নিয়োগের স্তরের উপর নির্ভর করে পরিবর্তিত হয়।

এখানে 7 তম বেতন কমিশন অনুযায়ী UPSC CSE-তে কিছু সাধারণ পরিষেবার জন্য প্রারম্ভিক বেতনের একটি আনুমানিক পরিসর রয়েছে:

  1. ইন্ডিয়ান অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস (IAS): Rs. 56,100 – টাকা প্রতি মাসে 2,50,000 (অ্যাপয়েন্টমেন্টের স্তরের উপর নির্ভর করে)
  2. ইন্ডিয়ান পুলিশ সার্ভিস (আইপিএস): রুপি 56,100 – টাকা প্রতি মাসে 2,25,000 (অ্যাপয়েন্টমেন্টের স্তরের উপর নির্ভর করে)
  3. ইন্ডিয়ান ফরেন সার্ভিস (IFS): Rs. 56,100 – টাকা প্রতি মাসে 2,50,000 (অ্যাপয়েন্টমেন্টের স্তরের উপর নির্ভর করে)
  4. ভারতীয় রাজস্ব পরিষেবা (IRS): Rs. 56,100 – টাকা প্রতি মাসে 2,25,000 (অ্যাপয়েন্টমেন্টের স্তরের উপর নির্ভর করে)
  5. ভারতীয় ডাক পরিষেবা: রুপি 56,100 – টাকা প্রতি মাসে 1,77,500 (অ্যাপয়েন্টমেন্টের স্তরের উপর নির্ভর করে)
পোস্ট | Postবেতন কাঠামো | Pay Scaleবেতন | Salary
জেলা প্রশাসনের সাব-ডিভিশনাল ম্যাজিস্ট্রেট10রুপি 56,100
রাজ্য সচিবালয়ে আন্ডার সেক্রেটারি10রুপি 56,100
কেন্দ্রীয় সচিবালয়ের সহকারী সচিব মো10রুপি 56,100
জেলা প্রশাসনে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো11রুপি 67,700
রাজ্য সচিবালয়ের উপসচিব মো11রুপি 67,700
কেন্দ্রীয় সচিবালয়ে আন্ডার সেক্রেটারি মো11রুপি 67,700
জেলা প্রশাসনে জেলা ম্যাজিস্ট্রেট মো12রুপি 78,800
রাজ্য সচিবালয়ে যুগ্ম সচিব মো12রুপি 78,800
কেন্দ্রীয় সচিবালয়ে উপসচিব মো12রুপি 78,800
জেলা প্রশাসনে জেলা ম্যাজিস্ট্রেট13রুপি 1,18,500
রাজ্য সচিবালয়ের বিশেষ সচিব-কামপরিচালক13রুপি 1,18,500
কেন্দ্রীয় সচিবালয়ে পরিচালক মো13রুপি 1,18,500
জেলা প্রশাসনের বিভাগীয় কমিশনার মো14রুপি 1,44,200
রাজ্য সচিবালয়ে সচিব-কাম-কমিশনার14রুপি 1,44,200
কেন্দ্রীয় সচিবালয়ে যুগ্ম সম্পাদক মো14রুপি 1,44,200
জেলা প্রশাসনের বিভাগীয় কমিশনার মো15রুপি 1,82,200
রাজ্য সচিবালয়ের প্রধান সচিব15রুপি 1,82,200
রাজ্য সচিবালয়ের অতিরিক্ত সচিব মো15রুপি 1,82,200
রাজ্য সচিবালয়ে মুখ্য সচিব মো17রুপি 2,25,000
কেন্দ্রীয় সচিবালয়ে সচিব মো17রুপি 2,25,000
ভারতের ক্যাবিনেট সেক্রেটারি18রুপি 2,50,000

এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে উপরে উল্লিখিত বেতনগুলি কেবল একটি মোটামুটি অনুমান এবং বিভিন্ন কারণের উপর নির্ভর করে যেমন নিয়োগের স্তর, অবস্থান, ভাতা ইত্যাদির উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। এছাড়াও, বেতন স্কেলে সংশোধন বা অন্যান্য কারণের কারণে বেতন কাঠামো সময়ের সাথে পরিবর্তিত হতে পারে।

কর্মজীবন বৃদ্ধি | Career Growth

UPSC সিভিল সার্ভিসেস পরীক্ষায় (CSE) নির্বাচিত প্রার্থীদের কর্মজীবনের বৃদ্ধি সাধারণত বেশ ভাল এবং তাদের কর্মক্ষমতা, জ্যেষ্ঠতা এবং উচ্চতর পদে উপলব্ধ শূন্য পদের সংখ্যার উপর নির্ভর করে। এখানে ভারতে বেসামরিক কর্মচারীদের কর্মজীবন বৃদ্ধির পথের একটি সাধারণ রূপরেখা রয়েছে:

  1. প্রবেশনারি সময়কাল: UPSC CSE ক্লিয়ার করার পরে, প্রার্থীদের প্রবেশনারি অফিসার হিসাবে নিয়োগ করা হয় এবং তাদের নিজ নিজ পরিষেবাতে পোস্ট করার আগে প্রশিক্ষণের মধ্য দিয়ে যায়। প্রবেশনারি সময়ের সময়কাল পরিষেবা থেকে পরিষেবাতে পরিবর্তিত হয়
  2. জুনিয়র-স্তরের নিয়োগ: প্রবেশনারি সময়ের পরে, সরকারি কর্মচারীদের জুনিয়র-স্তরের পদে নিয়োগ করা হয় যেমন সাব-ডিভিশনাল ম্যাজিস্ট্রেট, সহকারী কমিশনার, বা সহকারী পুলিশ সুপার।
  3. মধ্য-স্তরের নিয়োগ: জুনিয়র-স্তরের পদে অভিজ্ঞতা অর্জনের পরে, বেসামরিক কর্মচারীরা জেলা ম্যাজিস্ট্রেট, ডেপুটি কমিশনার বা পুলিশ সুপারের মতো মধ্য-স্তরের পদে উন্নীত হতে পারেন।
  4. সিনিয়র-স্তরের নিয়োগ: মধ্য-স্তরের পদে অভিজ্ঞতা অর্জনের পরে, বেসামরিক কর্মচারীরা বিভাগীয় কমিশনার, পুলিশ মহাপরিদর্শক বা ভারত সরকারের সচিবের মতো সিনিয়র-স্তরের পদে উন্নীত হতে পারেন।
  5. উচ্চতর পদ: সিভিল সার্ভিসের সবচেয়ে সিনিয়র পদগুলি হল ভারত সরকারের সচিব, একটি রাজ্যের মুখ্য সচিব, পুলিশের মহাপরিচালক এবং আরও অনেক কিছু।

এই সাধারণ কর্মজীবনের অগ্রগতির পথগুলি ছাড়াও, বেসামরিক কর্মচারীদের তাদের আগ্রহ এবং দক্ষতার উপর নির্ভর করে বিভিন্ন বিভাগ এবং মন্ত্রণালয়ে পোস্ট করা যেতে পারে। ভারতে বেসামরিক কর্মচারীদের কর্মজীবন বৃদ্ধি একটি যোগ্যতা-ভিত্তিক সিস্টেমের উপর ভিত্তি করে এবং কর্মক্ষমতা, অভিজ্ঞতা এবং জ্যেষ্ঠতার মতো কারণগুলির দ্বারা প্রভাবিত হতে পারে।

UPSC CSE পরীক্ষার নির্বাচন পদ্ধতি | Selection Procedure of UPSC CSE Exam

UPSC সিভিল সার্ভিসেস পরীক্ষা 2023-এর জন্য নির্বাচন প্রক্রিয়া | Selection Process For UPSC Civil Services Examination 2023

সিভিল সার্ভিসেস (প্রধান) পরীক্ষা (লিখিত এবং সাক্ষাত্কার/ ব্যক্তিত্ব পরীক্ষা) বিভিন্ন পরিষেবা এবং পদের জন্য প্রার্থীদের নির্বাচনের জন্য।

  1. সিভিল সার্ভিসেস (প্রাথমিক) পরীক্ষা (উদ্দেশ্যের ধরন) সিভিল সার্ভিসেস (প্রধান) পরীক্ষার জন্য প্রার্থী বাছাই করার জন্য; এবং
  2. সিভিল সার্ভিসেস (প্রধান) পরীক্ষা (লিখিত এবং সাক্ষাত্কার/ ব্যক্তিত্ব পরীক্ষা) বিভিন্ন পরিষেবা এবং পদের জন্য প্রার্থীদের নির্বাচনের জন্য

সিভিল সার্ভিসেস (প্রধান) পরীক্ষা (লিখিত এবং সাক্ষাত্কার/ ব্যক্তিত্ব পরীক্ষা) বিভিন্ন পরিষেবা এবং পদের জন্য প্রার্থীদের নির্বাচনের জন্য।

1. প্রাথমিক পরীক্ষা | Preliminary Examination

পরীক্ষায় 200 নম্বরের দুটি বাধ্যতামূলক কাগজ থাকবে। প্রিলিম রাউন্ডে যোগ্য প্রার্থীদের মেইন রাউন্ডে আমন্ত্রণ জানানো হবে।

2. মেইনস পরীক্ষা | Mains Examination

মেইন রাউন্ডে একটি লিখিত পরীক্ষা এবং একটি ইন্টারভিউ/ব্যক্তিত্ব পরীক্ষা থাকবে। আশা করা হচ্ছে যে লিখিত পরীক্ষায় নয়টি স্ট্যান্ডার্ড প্রবন্ধ পত্র থাকবে যার মধ্যে দুটি এমন হবে যে তারা যোগ্যতা অর্জন করছে। সমস্ত বাধ্যতামূলক কাগজপত্রের জন্য প্রাপ্ত নম্বরগুলি (পেপার-I থেকে পেপার-VII) পাশাপাশি ইন্টারভিউ/পার্সোনালিটি টেস্টে প্রাপ্ত নম্বরগুলি প্রার্থীর র‌্যাঙ্কিং নির্ধারণের জন্য ব্যবহার করা হবে।

3. সাক্ষাৎকার | Interview

প্রার্থীদের একটি ইন্টারভিউ বোর্ড দ্বারা প্রশ্ন করা হবে যা তাদের কাছে প্রার্থীর কাজের ইতিহাস উপস্থাপন করবে। প্রার্থীকে সাধারণ আগ্রহের প্রশ্নগুলির বিষয়ে প্রশ্ন করা হয়। সাক্ষাত্কার/ব্যক্তিত্ব পরীক্ষার উদ্দেশ্য হল একজন যোগ্য এবং নিরপেক্ষ পর্যবেক্ষকদের একটি বোর্ড দ্বারা সরকারি চাকরিতে কর্মজীবনের জন্য প্রার্থীর ব্যক্তিগত উপযুক্ততা মূল্যায়ন করা। ইন্টারভিউ/পার্সোনালিটি টেস্টের উদ্দেশ্য একজন প্রার্থীর মানসিক যোগ্যতা বিচার করার জন্য।

সাধারণ পরিভাষায়, এটি একটি পরীক্ষা যা শুধু বুদ্ধিবৃত্তিক ক্ষমতাই নয় বরং ব্যক্তিত্বের বৈশিষ্ট্য, সামাজিক দক্ষতা এবং বর্তমান বিষয়ে আগ্রহের মূল্যায়ন করে। বিচারযোগ্য কিছু গুণাবলী হল মানসিক সতর্কতা, আত্তীকরণের সমালোচনামূলক ক্ষমতা, স্পষ্ট এবং যৌক্তিক প্রকাশ, বিচারের ভারসাম্য, বৈচিত্র্য এবং আগ্রহের গভীরতা, সামাজিক সংহতি এবং নেতৃত্বের ক্ষমতা এবং বুদ্ধিবৃত্তিক ও নৈতিক সততা।

বিঃদ্রঃ: সিভিল সার্ভিসেস (প্রাথমিক) পরীক্ষায় প্রাপ্ত নম্বরগুলি সিভিল সার্ভিসেস (প্রধান) পরীক্ষায় ভর্তির জন্য যোগ্য বলে ঘোষণা করা প্রার্থীদের এই পরীক্ষায় তাদের মেধার চূড়ান্ত ক্রম নির্ধারণে গণনা করা হবে না।

পরীক্ষার প্যাটার্ন | Exam pattern

প্রাথমিক | Preliminary

পেপার
(Paper)
প্রশ্ন সংখ্যা
(No of Questions)
টোটাল মার্কস
(Total Marks)
সময়কাল
(Duration)
সাধারণ অধ্যয়ন – I100 200 2 Hours
সাধারণ অধ্যয়ন – II (CSAT)80 200 2 Hours
  1. উভয় প্রশ্নপত্রই হবে অবজেক্টিভ টাইপের (মাল্টিপল চয়েস প্রশ্ন) এবং প্রতিটি দুই ঘণ্টার হবে।
  2. সিভিল সার্ভিসেস (প্রাথমিক) পরীক্ষার জেনারেল স্টাডিজ পেপার-II যা CSAT (সিভিল সার্ভিসেস অ্যাপটিটিউড টেস্ট) নামেও পরিচিত, এটি ন্যূনতম যোগ্যতার নম্বর 33% নির্ধারণের সাথে একটি যোগ্যতা সম্পন্ন পেপার হবে।
  3. প্রশ্নপত্র হিন্দি ও ইংরেজি উভয় ভাষায় সেট করা হবে।
  4. প্রতিটি প্রশ্নের জন্য নির্ধারিত নম্বরের এক-তৃতীয়াংশ (0.33) যার জন্য প্রার্থী ভুল উত্তর দিয়েছেন তা জরিমানা হিসাবে কাটা হবে

মেইনস | Mains

পেপারস
(Paper)
বিষয়
(Subject)
মোট মার্কস
(Total Marks)
সময়কাল
(Duration)
পেপার-এভারতীয় ভাষার অন্যতম (One of the Indian Language)300 মার্কস3 ঘন্টার
পেপার- বিইংরেজি (English)300 মার্কস3 ঘন্টার
পেপার-Iপ্রবন্ধ (Essay)250 মার্কস3 ঘন্টার
পেপার-IIসাধারণ অধ্যয়ন-I (General Studies-I)250 মার্কস3 ঘন্টার
পেপার-IIIসাধারণ অধ্যয়ন-II (General Studies-II)250 মার্কস3 ঘন্টার
পেপার-IVসাধারণ অধ্যয়ন-III (General Studies-III)250 মার্কস3 ঘন্টার
পেপার-Vসাধারণ অধ্যয়ন-IV (General Studies-IV)250 মার্কস3 ঘন্টার
পেপার-VIঐচ্ছিক বিষয় পেপার-1 (Optional Subject – Paper 1)250 মার্কস3 ঘন্টার
পেপার-VIIঐচ্ছিক বিষয় পেপার-2 (Optional Subject – Paper 2)250 মার্কস3 ঘন্টার
Total1750 ঘন্টার 

বিঃদ্রঃ (Note): মেইনস পরীক্ষার পেপার এ এবং পেপার বি প্রকৃতিগতভাবে যোগ্যতা সম্পন্ন।

সাক্ষাৎকার | Interview

UPSC IAS পরীক্ষার জন্য 275 নম্বরের সাক্ষাত্কার নেওয়া হবে, পরীক্ষাটি একটি কঠোর ক্রস-পরীক্ষা নয় বরং একটি স্বাভাবিক, যদিও নির্দেশিত এবং উদ্দেশ্যমূলক কথোপকথন যা প্রার্থীর মানসিক গুণাবলী প্রকাশ করার উদ্দেশ্যে।

UPSC CSE পরীক্ষার বিস্তারিত সিলেবাস

প্রস্তুতির কৌশল | Preparation Strategy

UPSC সিভিল সার্ভিসেস এক্সামিনেশন (CSE) এর জন্য প্রস্তুতি নেওয়া একটি চ্যালেঞ্জিং কাজ হতে পারে, বিশেষ করে নতুনদের জন্য। এখানে কিছু প্রস্তুতির কৌশল রয়েছে যা নতুনরা UPSC CSE-এর জন্য তাদের প্রস্তুতি শুরু করতে গ্রহণ করতে পারে:

  1. পরীক্ষার প্যাটার্ন এবং সিলেবাস বুঝুন: প্রথম ধাপ হল UPSC CSE-এর পরীক্ষার প্যাটার্ন এবং সিলেবাস বোঝা। পরীক্ষার তিনটি ধাপ রয়েছে: প্রাথমিক পরীক্ষা, প্রধান পরীক্ষা এবং ইন্টারভিউ। সিলেবাসে ভারতীয় রাজনীতি, ইতিহাস, ভূগোল, অর্থনীতি, কারেন্ট অ্যাফেয়ার্স এবং সাধারণ বিজ্ঞান সহ বিস্তৃত বিষয় রয়েছে।
  2. একটি অধ্যয়ন পরিকল্পনা তৈরি করুন: একটি বিস্তৃত অধ্যয়ন পরিকল্পনা তৈরি করুন যা সমগ্র পাঠ্যক্রমকে কভার করে এবং সংশোধনের জন্য পর্যাপ্ত সময় দেয়। প্রতিটি বিষয় এবং বিষয়ের জন্য পর্যাপ্ত সময় বরাদ্দ করুন, এবং নিশ্চিত করুন যে আপনার পুনর্বিবেচনার জন্য পর্যাপ্ত সময় আছে।
  3. নির্ভরযোগ্য সূত্র থেকে অধ্যয়ন: অধ্যয়নের জন্য সঠিক অধ্যয়নের উপাদান এবং উত্সগুলি চয়ন করুন। প্রস্তাবিত উত্সগুলির মধ্যে কিছু NCERT পাঠ্যপুস্তক, মানক রেফারেন্স বই, সংবাদপত্র এবং অনলাইন সংস্থান অন্তর্ভুক্ত।
  4. লেখার দক্ষতা অনুশীলন করুন: UPSC CSEতে লেখার দক্ষতার উপর একটি উল্লেখযোগ্য জোর রয়েছে, এবং তাই, নিয়মিত লেখার দক্ষতা অনুশীলন করা অপরিহার্য। সহজ প্রবন্ধ দিয়ে শুরু করুন এবং ধীরে ধীরে বিভিন্ন বিষয়ের জন্য উত্তর লেখার অনুশীলনে যান।
  5. মক পরীক্ষা নিন: আপনার প্রস্তুতির মূল্যায়ন করতে এবং আপনার শক্তি এবং দুর্বলতাগুলি সনাক্ত করতে মক পরীক্ষা নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি আপনাকে সময় পরিচালনা করতে এবং পরীক্ষার মেজাজ তৈরি করতে সহায়তা করে।
  6. কারেন্ট অ্যাফেয়ার্স নিয়ে আপডেট থাকুন: কারেন্ট অ্যাফেয়ার্স হল UPSC CSE-এর একটি অপরিহার্য অংশ, এবং সর্বশেষ খবর এবং ইভেন্টগুলির সাথে আপডেট থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। নির্ভরযোগ্য সংবাদ সূত্র অনুসরণ করুন এবং দৈনিক সংবাদপত্র পড়ুন।
  7. ধারণাগত স্বচ্ছতার উপর ফোকাস করুন: রোট শেখার পরিবর্তে ধারণাগুলির একটি পরিষ্কার বোঝার বিকাশের দিকে মনোনিবেশ করুন। এই পদ্ধতিটি আপনাকে সমালোচনামূলকভাবে চিন্তা করতে এবং তথ্যকে কার্যকরভাবে বিশ্লেষণ করতে সহায়তা করবে।

মনে রাখবেন, ধারাবাহিকতা, শৃঙ্খলা এবং কঠোর পরিশ্রম হল UPSC CSE পরীক্ষায় সাফল্যের চাবিকাঠি।

শ্রেষ্ঠ বই | Best Books

এখানে কিছু সেরা বইয়ের একটি তালিকা রয়েছে যা আপনাকে ইউপিএসসি সিভিল সার্ভিসেস পরীক্ষার জন্য প্রস্তুত করতে সাহায্য করতে পারে:

  1. এম লক্ষ্মীকান্ত দ্বারা ভারতীয় রাজনীতি: এই বইটি ভারতীয় রাজনীতির উপর একটি বিস্তৃত নির্দেশিকা এবং এতে সংবিধান, বিচার বিভাগ এবং সংসদের মতো সমস্ত গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে।
  2. বিপিন চন্দ্র দ্বারা ভারতের স্বাধীনতার সংগ্রাম: এই বইটি ভারতীয় স্বাধীনতা সংগ্রামের একটি গভীর বিশ্লেষণ প্রদান করে এবং স্বাধীনতার দিকে পরিচালিত ঘটনাগুলিকে কভার করে।
  3. রমেশ সিং দ্বারা ভারতীয় অর্থনীতি: এই বইটি ভারতীয় অর্থনীতির মূল বিষয়গুলিকে কভার করে এবং নতুনদের জন্য একটি চমৎকার সম্পদ।
  4. গোহ চেং লিওং দ্বারা শংসাপত্র শারীরিক এবং মানব ভূগোল: এই বইটি ভূগোলের জন্য অবশ্যই পড়া উচিত এবং এটি ভৌত এবং মানব ভূগোল উভয় বিষয়ই কভার করে।
  5. বিপিন চন্দ্রের আধুনিক ভারত: এই বইটি 1857 থেকে বর্তমান পর্যন্ত ভারতের আধুনিক ইতিহাসের বিশদ বিবরণ প্রদান করে।
  6. মনোহর পান্ডে দ্বারা জেনারেল স্টাডিজ পেপার 1 ম্যানুয়াল: এই বইটি সাধারণ অধ্যয়ন পত্র 1 এর প্রস্তুতির জন্য একটি চমৎকার সম্পদ।
  7. ইন্ডিয়া ইয়ার বুক: এই বইটি ভারতের একটি বিস্তৃত ওভারভিউ প্রদান করে এবং অর্থনীতি, রাজনীতি, ভূগোল এবং সংস্কৃতির মতো বিভিন্ন বিষয় কভার করে।
  8. নীরজ কুমারের নৈতিকতা, সততা এবং যোগ্যতার জন্য অভিধান: এই বইটি UPSC CSE-এর 4 নং পত্রের জন্য নৈতিক এবং সততা-সম্পর্কিত বিষয়গুলি কভার করে।
  9. মজিদ হোসেনের পরিবেশ ও পরিবেশবিদ্যা: এই বইটি পরিবেশগত এবং পরিবেশগত বিষয়গুলি কভার করে এবং এটি UPSC CSE-এর পেপার 3-এর জন্য অবশ্যই পড়া উচিত৷
  10. দ্য হিন্দু বা দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস: এই সংবাদপত্রগুলি বর্তমান বিষয় এবং সংবাদ ইভেন্টগুলির সাথে সামঞ্জস্য রাখার জন্য অত্যন্ত সুপারিশ করা হয়।

মনে রাখবেন যে এই তালিকাটি সম্পূর্ণ নয়, এবং অন্যান্য অনেক বই এবং সংস্থান উপলব্ধ রয়েছে যা আপনি UPSC CSE-এর জন্য প্রস্তুত করতে ব্যবহার করতে পারেন। আপনার শক্তি এবং দুর্বলতার উপর ভিত্তি করে সঠিক অধ্যয়নের উপাদান নির্বাচন করা এবং ধারণাগুলির একটি পরিষ্কার বোঝার বিকাশের উপর ফোকাস করা গুরুত্বপূর্ণ।

প্রস্তুতির সময়কাল | Duration of Preparation

UPSC সিভিল সার্ভিসেস পরীক্ষার প্রস্তুতির সময়কাল ব্যক্তি থেকে ব্যক্তিতে পরিবর্তিত হয় এবং প্রার্থীর শিক্ষাগত পটভূমি, যোগ্যতা এবং তারা তাদের পড়াশোনায় কতটা সময় দিতে পারে তার মতো বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করে। একজন গড় শিক্ষার্থীর জন্য, সাধারণত পরীক্ষার তারিখের কমপক্ষে 1-2 বছর আগে প্রস্তুতি শুরু করার পরামর্শ দেওয়া হয়, কারণ এটি তাদের পুরো সিলেবাসটি পুঙ্খানুপুঙ্খভাবে কভার করতে এবং একাধিকবার সংশোধন করার জন্য যথেষ্ট সময় দেয়

যাইহোক, এটি পৃথক পরিস্থিতির উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে UPSC CSE পরীক্ষার প্রস্তুতির জন্য ধারাবাহিক প্রচেষ্টা, উত্সর্গ এবং কঠোর পরিশ্রম প্রয়োজন। এটি শুধুমাত্র তথ্য এবং পরিসংখ্যান মুখস্থ করার জন্য নয় বরং ধারণাগুলি এবং তাদের পারস্পরিক সম্পর্কের গভীর বোঝার বিকাশ। মক টেস্ট এবং আগের বছরের প্রশ্নপত্র সমাধানের মাধ্যমে ধারাবাহিক অনুশীলন কর্মক্ষমতা উন্নত করতে এবং পরীক্ষার মেজাজ তৈরি করতে সহায়তা করতে পারে।

অতএব, একটি বাস্তবসম্মত অধ্যয়ন পরিকল্পনা তৈরি করা, মনোনিবেশ করা এবং আপনার লক্ষ্য অর্জনের জন্য কঠোর পরিশ্রম করা অপরিহার্য। মনে রাখবেন, সাফল্যের কোন শর্টকাট নেই, এবং দৃঢ় সংকল্প এবং অধ্যবসায়ের সাথে, আপনি UPSC CSE পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেন।

UPSC CSE ফলাফল | UPSC CSE Result

কম সাফল্যের হার সহ UPSC CSE কে ভারতের সবচেয়ে প্রতিযোগিতামূলক পরীক্ষাগুলির মধ্যে একটি হিসাবে বিবেচনা করা হয়। পরীক্ষায় অংশগ্রহণকারী প্রার্থীর সংখ্যা বছরের পর বছর ধরে ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে, এবং প্রতিযোগিতা আরও কঠিন হচ্ছে। UPSC CSE-এর ফলাফল সাধারণত তিনটি ধাপে ঘোষণা করা হয়- প্রাথমিক পরীক্ষা, প্রধান পরীক্ষা এবং ইন্টারভিউ।

প্রাথমিক পরীক্ষা হল একটি স্ক্রীনিং পরীক্ষা, এবং শুধুমাত্র প্রার্থী যারা কাট-অফ মার্কস ক্লিয়ার করেছে তারাই মূল পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য। একইভাবে, শুধুমাত্র মূল পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের চূড়ান্ত সাক্ষাৎকারের জন্য ডাকা হয়, যার পরে চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হয়।

UPSC CSE-এর সাফল্যের হার সাধারণত কম, শুধুমাত্র প্রায় 0.1% থেকে 0.3% পরীক্ষার্থীরা বিভিন্ন পরিষেবার জন্য নির্বাচিত হন। যাইহোক, পরীক্ষার অসুবিধা স্তর এবং অন্যান্য কারণের উপর নির্ভর করে সাফল্যের হার বছরে পরিবর্তিত হতে পারে।

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে UPSC CSE-তে সাফল্য বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করে, যেমন ধারণাগুলির স্পষ্ট বোঝা, ধারাবাহিক কঠোর পরিশ্রম, কার্যকর সময় ব্যবস্থাপনা এবং পরীক্ষার মেজাজ। অতএব, পরীক্ষায় আপনার সাফল্যের সম্ভাবনা বাড়ানোর জন্য প্রস্তুতির জন্য একটি কৌশলগত এবং সামগ্রিক দৃষ্টিভঙ্গি থাকা অপরিহার্য।

FAQs – UPSC CSE Exam

  1. কোচিং ছাড়া কিভাবে UPSC CSE পরীক্ষার জন্য প্রস্তুতি নেবেন?

    UPSC সিভিল সার্ভিসেস পরীক্ষার জন্য কোচিং ছাড়াই প্রস্তুতি নেওয়া চ্যালেঞ্জিং হতে পারে, কিন্তু সঠিক পদ্ধতি এবং নিষ্ঠার সাথে এটি অবশ্যই সম্ভব। এখানে স্ব-প্রস্তুতির জন্য কিছু টিপস রয়েছে:
    1. পরীক্ষার প্যাটার্ন এবং সিলেবাস জানুন: UPSC CSE পরীক্ষার প্যাটার্ন এবং সিলেবাসের সাথে নিজেকে পরিচিত করুন। প্যাটার্ন এবং সিলেবাস বোঝা আপনাকে একটি ফোকাসড এবং কাঠামোবদ্ধ অধ্যয়নের পরিকল্পনা তৈরি করতে সাহায্য করতে পারে।
    2. স্ট্যান্ডার্ড বই পড়ুন: UPSC CSE-এর ধারণাগুলির গভীরভাবে বোঝার প্রয়োজন, তাই মানক বই এবং সংস্থানগুলি উল্লেখ করা অপরিহার্য। স্পষ্টতা বিকাশ এবং তথ্য ধরে রাখতে সেগুলি একাধিকবার পড়তে এবং সংশোধন করতে ভুলবেন না
    3. উত্তর লেখার অভ্যাস করুন: UPSC CSE-তে প্রচুর লেখার প্রয়োজন, তাই নিয়মিত উত্তর লেখার অনুশীলন করা গুরুত্বপূর্ণ। পরীক্ষার মেজাজ এবং সময় ব্যবস্থাপনা দক্ষতা তৈরি করতে বিগত বছরের প্রশ্নপত্র এবং মক টেস্টগুলি সমাধান করার চেষ্টা করুন।
    4. কারেন্ট অ্যাফেয়ার্স প্রস্তুতি: UPSC CSE পরীক্ষায় বর্তমান বিষয়গুলি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, তাই সাম্প্রতিক ঘটনা এবং সমস্যাগুলির সাথে আপডেট থাকা গুরুত্বপূর্ণ। আপডেট থাকার জন্য সংবাদপত্র, ম্যাগাজিন এবং অনলাইন পোর্টাল পড়ুন।
    5. অনলাইন ফোরামে যোগ দিন: অন্যান্য প্রার্থীদের সাথে যোগাযোগ করতে এবং তাদের দৃষ্টিভঙ্গি পেতে অনলাইন ফোরাম এবং সম্প্রদায়গুলিতে যোগ দিন। এটি আপনাকে আপনার সন্দেহ দূর করতে এবং আপনার প্রস্তুতি সম্পর্কে প্রতিক্রিয়া পেতে সহায়তা করতে পারে।
    6. স্ব মূল্যায়ন: উন্নতির ক্ষেত্রগুলি চিহ্নিত করতে নিয়মিতভাবে আপনার প্রস্তুতি এবং কর্মক্ষমতা মূল্যায়ন করুন। আপনার ভুলগুলি থেকে শিক্ষা নেওয়া এবং আপনার কর্মক্ষমতা উন্নত করতে সেগুলির উপর কাজ করা গুরুত্বপূর্ণ৷
    মনে রাখবেন, স্ব-প্রস্তুতির জন্য নিয়মিত কঠোর পরিশ্রম, উত্সর্গ এবং শৃঙ্খলা প্রয়োজন। UPSC CSE পরীক্ষায় আপনার সাফল্যের সম্ভাবনা বাড়ানোর জন্য মনোযোগী থাকুন, শৃঙ্খলাবদ্ধ থাকুন এবং আপনার প্রস্তুতির জন্য একটি কাঠামোগত পদ্ধতি অনুসরণ করুন।

  2. কিভাবে UPSC CSE প্রস্তুতি শুরু করবেন?

    UPSC সিভিল সার্ভিসেস এক্সামিনেশন (CSE) এর জন্য প্রস্তুতি শুরু করা অপ্রতিরোধ্য হতে পারে, কিন্তু একটি সঠিক কৌশলের মাধ্যমে আপনি এটিকে পরিচালনাযোগ্য করে তুলতে পারেন। আপনার UPSC CSE প্রস্তুতি শুরু করার জন্য এখানে কিছু টিপস রয়েছে:
    1. পরীক্ষার প্যাটার্ন এবং সিলেবাস বুঝুন: প্রথম ধাপ হল পরীক্ষার প্যাটার্ন এবং সিলেবাস বোঝা। UPSC CSE পরীক্ষার প্যাটার্ন, কাগজপত্রের সংখ্যা এবং প্রতিটি বিষয়ের সিলেবাসের সাথে নিজেকে পরিচিত করুন এটি আপনাকে একটি কাঠামোগত অধ্যয়ন পরিকল্পনা তৈরি করতে সহায়তা করতে পারে।
    2. আপনার ঐচ্ছিক বিষয় চয়ন করুন: UPSC CSE-এর একটি ঐচ্ছিক বিষয় রয়েছে, যাতে 500 নম্বর থাকে। আপনার আগ্রহ, ব্যাকগ্রাউন্ড এবং অধ্যয়ন সামগ্রীর প্রাপ্যতার কথা মাথায় রেখে আপনার ঐচ্ছিক বিষয় বুদ্ধিমানের সাথে বেছে নিন।
    3. অধ্যয়নের উপকরণ সংগ্রহ করুন: বই, ম্যাগাজিন, সংবাদপত্র এবং অনলাইন সংস্থান সহ প্রয়োজনীয় অধ্যয়ন সামগ্রী সংগ্রহ করুন। ধারণাগুলির একটি স্পষ্ট বোঝার বিকাশের জন্য মানক বই এবং অধ্যয়নের উপকরণগুলি উল্লেখ করতে ভুলবেন না।
    4. একটি অধ্যয়ন পরিকল্পনা তৈরি করুন: আপনার শক্তি এবং দুর্বলতার উপর ভিত্তি করে একটি বাস্তবসম্মত এবং অর্জনযোগ্য অধ্যয়ন পরিকল্পনা তৈরি করুন। রিভিশন এবং অনুশীলন সহ প্রতিটি বিষয়ের জন্য পর্যাপ্ত সময় বরাদ্দ করুন।
    5. মৌলিক বিষয়গুলিতে ফোকাস করুন: বেসিক দিয়ে শুরু করুন এবং ধীরে ধীরে উন্নত ধারণার দিকে যান। একটি শক্তিশালী ভিত্তি তৈরিতে মনোযোগ দিন, কারণ এটি আপনাকে উন্নত বিষয়গুলি আরও ভালভাবে বুঝতে সাহায্য করতে পারে।
    6. উত্তর লেখার অভ্যাস করুন: UPSC CSE এমন একটি পরীক্ষা যার জন্য প্রচুর লেখার প্রয়োজন হয়। নিয়মিতভাবে বিগত বছরের প্রশ্নপত্র, মক টেস্ট এবং মডেল উত্তর লিখে উত্তর লেখার অনুশীলন করুন।
    7. কারেন্ট অ্যাফেয়ার্স নিয়ে আপডেট থাকুন: খবরের কাগজ, ম্যাগাজিন এবং অনলাইন পোর্টাল পড়ে সাম্প্রতিক সাম্প্রতিক বিষয়গুলির সাথে আপডেট থাকুন। তথ্য ধরে রাখতে নিয়মিত সংশোধন করুন এবং নোট করুন।
    মনে রাখবেন, আপনার UPSC CSE প্রস্তুতি শুরু করার জন্য পরীক্ষার প্যাটার্ন এবং সিলেবাস, সঠিক অধ্যয়নের উপকরণ এবং একটি কাঠামোগত অধ্যয়ন পরিকল্পনার একটি পরিষ্কার বোঝার প্রয়োজন। অনুপ্রাণিত থাকুন, শৃঙ্খলাবদ্ধ হোন এবং আপনার লক্ষ্য অর্জনের জন্য কঠোর পরিশ্রম করুন।

Leave a Comment