স্বামী বিবেকানন্দ বৃত্তি 2023 | Swami Vivekananda Scholarship 2023 in Bengali

Contents

In this post, we are providing swami vivekananda scholarship official website, swami vivekananda scholarship amount, swami vivekananda scholarship 2023-24 opening date, 2023 last date, swami vivekananda scholarship helpline number, swami vivekananda scholarship eligibility criteria, swami vivekananda scholarship details, swami vivekananda scholarship guidelines

Swami Vivekananda Scholarship
Swami Vivekananda Scholarship
Social Media Links
👉Subscribe Our Youtube Channel👈
👉Follow us on Facebook Page👈
👉Join Our Telegram Channel👈
👉Follow us on Instagram👈

স্বামী বিবেকানন্দ বৃত্তি শিক্ষার্থীদের আর্থিক সহায়তা পেতে সহায়তা করেছে। স্বামী বিবেকানন্দ স্কলারশিপ পুরষ্কার বেশিরভাগই নিম্ন আয়ের পরিবারের ছাত্রদের সাহায্য করে। আজ, আমরা স্বামী বিবেকানন্দ বৃত্তি 2023-এর মূল উপাদানগুলি নিয়ে আলোচনা করব৷ স্বামী বিবেকানন্দ বৃত্তির অফিসিয়াল ওয়েবসাইট https://svmcm.wbhed.gov.in/ 2023-এ অ্যাক্সেস করা যেতে পারে৷ এই নিবন্ধে, আমরা স্বামী বিবেকানন্দ বৃত্তির গুরুত্বপূর্ণ দিকগুলি নিয়ে আলোচনা করব এবং প্রকল্পের যোগ্যতার প্রয়োজনীয়তা, পুরষ্কার এবং SVMCM পুনর্নবীকরণ পদ্ধতি নিয়ে আলোচনা করব।

স্বামী বিবেকানন্দ বৃত্তি 2023 | Swami Vivekananda Scholarship 2023 in Bengali

পশ্চিমবঙ্গে প্রতিষ্ঠিত, স্বামী বিবেকানন্দ স্কলারশিপ প্রতি বছর প্রদান করা হয় যেমন স্বামী বিবেকানন্দ স্কলারশিপ 2021 হল সেই ছাত্রদের জন্য যারা তাদের টিউশন দিতে অক্ষম। বিবেকানন্দ স্কলারশিপ স্নাতকোত্তর অধ্যয়নরত ছাত্রদের জন্য এবং সেইসাথে 9ম থেকে 12ম শ্রেণী পর্যন্ত ক্লাসে নথিভুক্তদের জন্য উপলব্ধ। বিবেকানন্দ বৃত্তি 2020 শিক্ষার্থীদের একটি শালীন শিক্ষা অর্জনে এবং তাদের পড়াশোনার কারণে সৃষ্ট আর্থিক চাপ কাটিয়ে উঠতে সহায়তা করে।

স্বামী বিবেকানন্দ বৃত্তি 2023 এর উদ্দেশ্য | Objectives of Swami Vivekananda Scholarship 2023 in Bengali

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ হল ভারতের একটি স্কলারশিপ প্রোগ্রাম যার লক্ষ্য অর্থনৈতিকভাবে সুবিধাবঞ্চিত ব্যাকগ্রাউন্ডের মেধাবী শিক্ষার্থীদের আর্থিক সহায়তা প্রদান করা। স্বামী বিবেকানন্দ বৃত্তির মূল উদ্দেশ্যগুলি নিম্নরূপ:

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ হল ভারতের একটি স্কলারশিপ প্রোগ্রাম যার লক্ষ্য অর্থনৈতিকভাবে সুবিধাবঞ্চিত ব্যাকগ্রাউন্ডের মেধাবী শিক্ষার্থীদের আর্থিক সহায়তা প্রদান করা। স্বামী বিবেকানন্দ বৃত্তির মূল উদ্দেশ্যগুলি নিম্নরূপ:

শিক্ষার প্রচার করুন (Promote Education)

স্কলারশিপ প্রোগ্রামটি মেধাবী এবং যোগ্য শিক্ষার্থীদের মধ্যে শিক্ষার প্রচার করতে চায় যারা আর্থিক সীমাবদ্ধতার সম্মুখীন হয়। এটি নিশ্চিত করা যে তহবিলের অভাব তাদের উচ্চশিক্ষা অর্জনে বাধা না দেয়।

ক্ষমতায়ন (Empowerment)

বৃত্তির লক্ষ্য শিক্ষার্থীদের তাদের নির্বাচিত ক্ষেত্রগুলি অধ্যয়নের জন্য প্রয়োজনীয় আর্থিক সহায়তা প্রদান করে তাদের ক্ষমতায়ন করা। শিক্ষার্থীদের মানসম্পন্ন শিক্ষা অ্যাক্সেস করতে সক্ষম করে, এটি তাদের আত্মনির্ভরশীল হতে এবং সমাজে অবদান রাখতে সক্ষম করে।

যোগ্যতা-ভিত্তিক সমর্থন (Merit-Based Support)

স্কলারশিপ প্রোগ্রামটি একাডেমিক শ্রেষ্ঠত্বকে স্বীকৃতি এবং পুরস্কৃত করার জন্য ডিজাইন করা হয়েছে। এর লক্ষ্য হল যে সমস্ত ছাত্রছাত্রীরা তাদের পড়াশোনায় অসামান্য পারফরম্যান্স প্রদর্শন করেছে তাদের আর্থিক সহায়তা প্রদান করে উৎসাহিত করা।

ইক্যুইটি এবং অন্তর্ভুক্তি (Equity and Inclusion)

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ প্রোগ্রাম অন্তর্ভুক্তির উপর দৃষ্টি নিবদ্ধ করে এবং অর্থনৈতিকভাবে সুবিধাবঞ্চিত ব্যাকগ্রাউন্ডের শিক্ষার্থীদের সুযোগ প্রদান করে। শিক্ষার সমান প্রবেশাধিকার নিশ্চিত করে সুবিধাবঞ্চিত এবং সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের মধ্যে ব্যবধান কমানোই র লক্ষ্য।

আর্থ-সামাজিক উন্নয়ন (Socioeconomic Development)

যোগ্য শিক্ষার্থীদের তাদের শিক্ষাগত সাধনায় সহায়তা করে, বৃত্তি কর্মসূচির লক্ষ্য দেশের সামগ্রিক আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখা। এটি শিক্ষাকে ব্যক্তিগত বৃদ্ধি, সামাজিক গতিশীলতা এবং জাতি গঠনের জন্য একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার হিসেবে স্বীকৃতি দেয়।

স্বামী বিবেকানন্দ থেকে অনুপ্রেরণা (Inspiration from Swami Vivekananda)

বৃত্তি প্রোগ্রামটি প্রখ্যাত ভারতীয় দার্শনিক এবং সমাজ সংস্কারক স্বামী বিবেকানন্দের শিক্ষা ও আদর্শ থেকে অনুপ্রেরণা গ্রহণ করে। এটির লক্ষ্য ব্যক্তি ও সামাজিক রূপান্তরের একটি উপায় হিসাবে শিক্ষার তার দৃষ্টিভঙ্গি প্রচার করা।

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ প্রোগ্রামের লক্ষ্য হল যোগ্য শিক্ষার্থীদের জন্য সুযোগ তৈরি করা, সুবিধাবঞ্চিতদের উন্নতি করা এবং এমন একটি সমাজকে লালন করা যা শিক্ষাকে মূল্য দেয় এবং সবার জন্য সমান সুযোগ দেয়।

স্বামী বিবেকানন্দ বৃত্তির যোগ্যতার মানদণ্ড | Swami Vivekananda Scholarship Eligibility Criteria in Bengali

স্বামী বিবেকানন্দ বৃত্তির জন্য যোগ্যতার মানদণ্ড নির্দিষ্ট রাষ্ট্র বা প্রতিষ্ঠানের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে যা বৃত্তি প্রদান করে। এখানে স্বামী বিবেকানন্দ বৃত্তির জন্য সাধারণ যোগ্যতার মানদণ্ড রয়েছে:

জাতীয়তা (Nationality)

আবেদনকারীকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে। কিছু বৃত্তি একটি নির্দিষ্ট রাজ্য বা অঞ্চলের বাসিন্দাদের জন্যও উন্মুক্ত হতে পারে।

রাষ্ট্রীয় বাসস্থান (State Domicile)

বিবেকানন্দ স্কলারশিপের আবেদনকারীদের অবশ্যই পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে। বসবাসের প্রমাণ প্রয়োজন হতে পারে।

শিক্ষা স্তর (Education Level)

বৃত্তিটি সাধারণত স্নাতক, স্নাতকোত্তর বা ডক্টরাল অধ্যয়ন সহ উচ্চ শিক্ষা গ্রহণকারী শিক্ষার্থীদের জন্য উপলব্ধ।

প্রাতিস্থানিক যোগ্যতা (Academic Performance)

আবেদনকারীর অবশ্যই একটি শক্তিশালী একাডেমিক রেকর্ড থাকতে হবে এবং বৃত্তি প্রদানকারী দ্বারা নির্ধারিত ন্যূনতম একাডেমিক প্রয়োজনীয়তা পূরণ রতে হবে। এটি সাধারণত একটি নির্দিষ্ট শতাংশ বা গ্রেড পয়েন্ট গড় (GPA) বজায় রাখার অন্তর্ভুক্ত।

আর্থিক প্রয়োজন (Financial Need)

স্বামী বিবেকানন্দ বৃত্তি প্রাথমিকভাবে অর্থনৈতিকভাবে সুবিধাবঞ্চিত ব্যাকগ্রাউন্ডের শিক্ষার্থীদের লক্ষ্য করে। তাই, আবেদনকারীদের প্রায়ই প্রাসঙ্গিক নথি প্রদান করে আর্থিক প্রয়োজন দেখাতে হয়, যেমন আয়ের শংসাপত্র, বিপিএল (দারিদ্র সীমার নীচে) শংসাপত্র, বা অনুরূপ প্রমাণ। বিবেকানন্দ বৃত্তির একজন আবেদনকারীর বার্ষিক পারিবারিক আয় 2,50,000 টাকার বেশি হওয়া উচিত নয়।

প্রতিষ্ঠান/বিশ্ববিদ্যালয় (Institution/University)

বৃত্তি নির্দিষ্ট কিছু শিক্ষা প্রতিষ্ঠান বা বিশ্ববিদ্যালয়ের জন্য নির্দিষ্ট হতে পারে। আবেদনকারীকে অবশ্যই বৃত্তি প্রোগ্রামে অংশগ্রহণকারী একটি স্বীকৃত প্রতিষ্ঠান বা বিশ্ববিদ্যালয়ে নথিভুক্ত বা ভর্তি হতে হবে।

বয়স সীমা (Age Limit)

আবেদনকারীদের জন্য একটি উচ্চ বয়স সীমা থাকতে পারে, যদিও এটি বৃত্তি প্রকল্পের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। সাধারণত, 18 থেকে 25 বছর বয়সের ছাত্রদের জন্য স্কলারশিপ বেশি পাওয়া যায়।

স্বামী বিবেকানন্দ বৃত্তি প্রদানকারী রাষ্ট্র বা প্রতিষ্ঠানের উপর ভিত্তি করে নির্দিষ্ট যোগ্যতার মানদণ্ড, আবেদন প্রক্রিয়া, সময়সীমা এবং অন্যান্য প্রয়োজনীয়তা ভিন্ন হতে পারে। অতএব, সঠিক এবং বিস্তারিত তথ্যের জন্য অফিসিয়াল বৃত্তি ওয়েবসাইট বা সরাসরি বৃত্তি প্রদানকারীর সাথে যোগাযোগ করুন।

স্বামী বিবেকানন্দ বৃত্তির যোগ্যতা: সংশোধিত যোগ্যতা স্কোর | Swami Vivekananda Scholarship Eligibility: Revised Qualifying Scores in Bengali

কোর্সস্বামী বিবেকানন্দ বৃত্তির যোগ্যতা (আবেদনকারীদের জন্য)শতাংশ (%)
উচ্চ মাধ্যমিক স্তরমাধ্যমিক পরীক্ষা বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে75%
ডিপ্লোমা ছাত্র1ম বছরের ডিপ্লোমা কোর্সের জন্য মধ্যমিল্ক পরীক্ষায় যোগ্যতা অর্জন করতে হবে, অথবা ডিপ্লোমা 2য় বছর পাস করতে হবে75%
স্নাতক (Undergraduates)উচ্চ মাধ্যমিক স্তরের পরীক্ষা বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে75% (পাঁচের মধ্যে সেরা)
স্নাতকোত্তর (Postgraduates)স্নাতক স্তরে অনার্স বিষয়53%, 55%
কন্যাশ্রী আবেদনকারী (K-3 উপাদান)বিজ্ঞান, কলা ও বাণিজ্যে পিজি করার জন্য অনুমোদিত K-2 আইডি আবেদনকারীর কাছ থেকে একটি বৈধ রসিদ প্রয়োজন45%
এম.ফিল/নেট গবেষণা ছাত্রএম.ফিল বা পিএইচ.ডি. একটি রাষ্ট্র সাহায্যপ্রাপ্ত ইনস্টিটিউটে প্রোগ্রামের জন্য আবেদন করা যেতে পারেপ্রযোজ্য নয়

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্বামী বিবেকানন্দ বৃত্তির জন্য যোগ্যতার শর্ত পরিবর্তন করেছেন। সমস্ত ছাত্র যারা তাদের রাজ্য বোর্ড পরীক্ষায় 60% এর বেশি পেয়েছে তারা স্বামী বিবেকানন্দ বৃত্তি পেতে পারে। পূর্বে, স্বামী বিবেকানন্দ বৃত্তি উদ্যোগের একটি 75% যোগ্যতার প্রয়োজনীয়তা ছিল।

স্বামী বিবেকানন্দ বৃত্তির পরিমাণ | Swami Vivekananda Scholarship Amount in Bengali

ক্যাটাগরিঅধ্যয়নের স্তরস্বামী বিবেকানন্দ বৃত্তির পরিমাণ
স্কুল শিক্ষা অধিদপ্তর (DSE)উচ্চ মাধ্যমিকপ্রতি মাসে 1000 টাকা
মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর (DME)উচ্চ মাদ্রাসাপ্রতি মাসে 1000 টাকা
পাবলিক নির্দেশ অধিদপ্তর (DPI)কলা ও বাণিজ্যে স্নাতকপ্রতি মাসে 1000 টাকা
বিজ্ঞান বা অন্যান্য পেশাগত কোর্সে স্নাতকপ্রতি মাসে 1500 টাকা
কলা ও বাণিজ্যে স্নাতকোত্তরপ্রতি মাসে 2000 টাকা
বিজ্ঞান বা অন্যান্য পেশাগত কোর্সে স্নাতকোত্তরপ্রতি মাসে 2500 টাকা
নন-নেট M.Phil/ Ph.Dপ্রতি মাসে 5000 – 8000 টাকা
কলেজ বা বিশ্ববিদ্যালয় পর্যায়ে কারিগরি শিক্ষাইঞ্জিনিয়ারিং বা অন্যান্য পেশাগত কোর্সে স্নাতক বা স্নাতকোত্তরপ্রতি মাসে 5000 টাকা
কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণ অধিদপ্তরঅস্নাতকপ্রতি মাসে 1500 টাকা
চিকিৎসা শিক্ষা অধিদপ্তরমেডিকেল স্ট্রিম/ডিপ্লোমা কোর্সে স্নাতকপ্রতি মাসে যথাক্রমে 5000 বা 1500 টাকা
Swami Vivekananda Scholarship Amount

আবেদনের জন্য স্বামী বিবেকানন্দ বৃত্তির ডকুমেন্টস | Swami Vivekananda Scholarship Documents for Application in Bengali

স্বামী বিবেকানন্দ বৃত্তির জন্য নথিপত্র যা স্বামী বিবেকানন্দ বৃত্তি 2023-এর জন্য শেষ তারিখে বা তার আগে আবেদন করার সময় অপরিহার্য:-

  • ঠিকানা প্রমাণ
  • রাশন/ভোটার কার্ড
  • উচ্চ মাধ্যমিক শিক্ষা রিপোর্ট কার্ড
  • ব্যাঙ্কের পাসবুকের প্রথম পৃষ্ঠা
  • পাসপোর্ট সাইজের ফটো
  • আয় সার্টিফিকেট
  • বাসস্থান সার্টিফিকেট

স্বামী বিবেকানন্দ স্কলারশিপের জন্য কীভাবে আবেদন করবেন | How to apply for Swami Vivekananda Scholarship in Bengali

স্বামী বিবেকানন্দ বৃত্তি 2023 আবেদনপত্রের জন্য আবেদন করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

পদক্ষেপ 1 – অফিসিয়াল ওয়েবসাইটে যান- https://svmcm.wbhed.gov.in/

পদক্ষেপ 2 – পৃষ্ঠার উপরের ডানদিকে কোণায় Registration বোতামে ক্লিক করুন।

পদক্ষেপ 3 – আপনাকে একটি পৃষ্ঠায় পুনঃনির্দেশিত করা হবে। নির্দেশাবলী সাবধানে পড়ুন এবং পৃষ্ঠার নীচে নিশ্চিতকরণ চেক বক্সে ক্লিক করুন। তারপর Proceed for Registration এ ক্লিক করুন।

পদক্ষেপ 4 – পরবর্তী পৃষ্ঠায়, Registration বিভাগ নির্বাচন করুন এবং Apply for Fresh Registration বোতামে ক্লিক করুন।

পদক্ষেপ 5 – রেজিস্ট্রেশন ফর্মটি পূরণ করুন এবং রেজিস্টার এ ক্লিক করুন।

পদক্ষেপ 6 – পরবর্তী পৃষ্ঠায়, সমর্থনকারী নথিগুলি আপলোড করুন৷

পদক্ষেপ 7 – Registration সম্পূর্ণ করতে আবেদন জমা দিন ক্লিক করুন.

স্বামী বিবেকানন্দ বৃত্তির জন্য নির্বাচন প্রক্রিয়া | Selection Process for Swami Vivekananda Scholarship in Bengali

যোগ্য প্রার্থীদের তাদের আয়ের পাশাপাশি যোগ্যতা পরীক্ষায় তাদের নম্বরের ভিত্তিতে নিচের ক্রমে বাছাই করা হয়। তহবিলের প্রাপ্যতা এবং মেধা তালিকার ভিত্তিতে বিবেকানন্দ বৃত্তি প্রদান করা হয়। অবশেষে, নথিগুলি ক্রমানুসারে থাকলে তহবিল প্রার্থীর অ্যাকাউন্টে স্থানান্তরিত হয়।

স্বামী বিবেকানন্দ বৃত্তি পুনর্নবীকরণ প্রক্রিয়া | Renewal Process of Swami Vivekananda Scholarship in Bengali

স্বামী বিবেকানন্দ বৃত্তি পুনর্নবীকরণ বা স্বামী বিবেকানন্দ বৃত্তির জন্য, পরবর্তী উচ্চ শ্রেণীতে পদোন্নতির তারিখের এক মাসের মধ্যে কর্তৃপক্ষের কাছে একটি আবেদন জমা দিতে হবে। নিচে দেওয়া ধাপগুলো অনুসরণ করুন:

পদক্ষেপ 1 – স্বামী বিবেকানন্দ স্কলারশিপের অফিসিয়াল ওয়েবসাইট দেখুন

পদক্ষেপ 2 – পুনর্নবীকরণ অ্যাপ্লিকেশন বোতামটি নির্বাচন করুন

পদক্ষেপ 3 – স্বামী বিবেকানন্দ স্কলারশিপ অফিসিয়াল ওয়েবসাইটে আপনার শংসাপত্র ব্যবহার করে লগ ইন করুন

পদক্ষেপ 4 – প্রয়োজনীয় তথ্য পূরণ করুন

পদক্ষেপ 5 – স্বামী বিবেকানন্দ স্কলারশিপের অফিসিয়াল ওয়েবসাইটে সমস্ত প্রয়োজনীয় নথি আপলোড করুন

পদক্ষেপ 6 – অবশেষে, স্বামী বিবেকানন্দ স্কলারশিপের অফিসিয়াল ওয়েবসাইটে আবেদন জমা দিন

মনে রাখবেন যে স্বামী বিবেকানন্দ বৃত্তি পাওয়ার জন্য আপনাকে অবশ্যই আপনার সমস্ত পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

একাডেমিক পারফরম্যান্সের ভিত্তিতে স্বামী বিবেকানন্দ বৃত্তি পুনর্নবীকরণ | Swami Vivekananda Scholarship Renewal Based on Academic Performance

  1. উচ্চ মাধ্যমিক থেকে স্নাতক স্তরে ন্যূনতম 60% নম্বর পেতে হবে।
  2. স্নাতকোত্তর স্তরে ন্যূনতম 50% নম্বর পেতে হবে।

নবায়নের জন্য স্বামী বিবেকানন্দ বৃত্তির নথিপত্র প্রয়োজন | Swami Vivekananda Scholarship Documents Required for Renewal

  1. আগের পরীক্ষার মার্কশিটের কপি।
  2. পরবর্তী উচ্চ শ্রেণীতে ভর্তির রশিদ।
  3. ব্যাঙ্ক পাসবুকের প্রথম পৃষ্ঠা এবং পূর্বে জমাকৃত বৃত্তির পরিমাণ দেখানো পৃষ্ঠা।

স্বামী বিবেকানন্দ বৃত্তির অভিযোগ নিবন্ধন | Grievance Registration of Swami Vivekananda Scholarship in Bengali

একটি অভিযোগ নিবন্ধন করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

পদক্ষেপ 1 – স্বামী বিবেকানন্দ বৃত্তির অফিসিয়াল ওয়েবসাইট https://svmcm.wbhed.gov.in/ এ যান।

পদক্ষেপ 2 – যতক্ষণ না আপনি অভিযোগ নিবন্ধন বিভাগে পৌঁছান ততক্ষণ পৃষ্ঠাটি স্ক্রোল করুন।

পদক্ষেপ 3 – অভিযোগ নিবন্ধন বিভাগে ক্লিক করুন। আপনাকে স্বামী বিবেকানন্দ বৃত্তির ওয়েবসাইটে একটি নতুন পৃষ্ঠায় পুনঃনির্দেশিত করা হবে।

পদক্ষেপ 4 – আপনার প্রয়োজনীয়তার সাথে মেলে এমন মানদণ্ড বেছে নিন।

আবেদনকারীর অভিযোগ জমা দেওয়ার জন্য | For Applicant Grievance Submission

  1. সেই অনুযায়ী নিবন্ধিত আবেদনকারী বা নিবন্ধিত আবেদনকারী নয় বোতামে ক্লিক করুন।
  2. আপনি যদি একজন নিবন্ধিত আবেদনকারী হন তবে লগইন করার জন্য আপনাকে আপনার অ্যাপ্লিকেশন আইডি, পাসওয়ার্ড এবং নিরাপত্তা কোড লিখতে হবে
  3. আপনি যদি নিবন্ধিত আবেদনকারী না হন তবে আপনাকে অতিথি নিবন্ধন এবং অতিথি লগইন এর মধ্যে নির্বাচন করতে হবে।
  4. আপনি যদি গেস্ট রেজিস্ট্রেশন বেছে নেন, তাহলে আপনাকে রেজিস্টার করার জন্য আপনার ব্যক্তিগত বিবরণ লিখতে হবে।
  5. গেস্ট লগইনের জন্য, রেজিস্ট্রেশন যাচাই করার জন্য আপনাকে আপনার মোবাইল নম্বর লিখতে হবে।
  6. আপনি লগ ইন করার পরে, আপনাকে অভিযোগ ফর্মটি পূরণ করতে হবে এবং আপনার অভিযোগ নিবন্ধনের জন্য জমা দিন এ ক্লিক করতে হবে।

প্রতিষ্ঠানের অভিযোগ জমা দেওয়ার জন্য | For Institutions Grievance Submission

  1. আপনার প্রতিষ্ঠানের অবস্থা অনুযায়ী নিবন্ধিত প্রতিষ্ঠান এবং নিবন্ধিত প্রতিষ্ঠান নয় বোতামের মধ্যে নির্বাচন করুন।
  2. আপনি যদি একটি নিবন্ধিত প্রতিষ্ঠান হন, লগইন করতে আপনার ব্যবহারকারীর নাম, পাসওয়ার্ড এবং নিরাপত্তা কোড লিখুন।
  3. আপনি যদি নট রেজিস্টার্ড ইনস্টিটিউশন বোতামটি বেছে নেন, তাহলে আপনাকে গেস্ট রেজিস্ট্রেশন এবং গেস্ট লগইন বোতামের মধ্যে অভিযোগ নিবন্ধনের জন্য বেছে নিতে হবে।
  4. আপনি যদি অতিথি হিসাবে নিবন্ধন করতে চান তবে আপনাকে প্রদর্শিত ফর্মটি পূরণ করতে হবে এবং তারপরে নিবন্ধনে ক্লিক করতে হবে।
  5. গেস্ট লগইনের জন্য, রেজিস্ট্রেশন যাচাই করার জন্য আপনাকে আপনার মোবাইল নম্বর লিখতে হবে।
  6. আপনি লগ ইন করার পরে, আপনাকে অভিযোগ ফর্মটি পূরণ করতে হবে এবং আপনার অভিযোগ নিবন্ধনের জন্য জমা দিন এ ক্লিক করতে হবে।

জেলা অভিযোগ জমা দেওয়ার জন্য | For District Grievance Submission

  1. আপনার অভিযোগ নথিভুক্ত করতে, ডিস্ট্রিক্ট ইন্সপেক্টর (DI) বোতামে ক্লিক করুন।
  2. লগইন করতে আপনার বিবরণ লিখুন।
  3. আপনি লগ ইন করার পরে, আপনাকে অভিযোগ ফর্মটি পূরণ করতে হবে এবং আপনার অভিযোগ নিবন্ধনের জন্য জমা দিন এ ক্লিক করতে হবে।

FAQs on Swami Vivekananda Scholarship

  1. স্বামী বিবেকানন্দ স্কলারশিপের আবেদনের জন্য কোন নথির প্রয়োজন?

    স্বামী বিবেকানন্দ স্কলারশিপের জন্য আবেদন করার সময় নিম্নলিখিত নথিগুলির প্রয়োজন:-

    1. ঠিকানা প্রমাণ
    2. রাশন/ভোটার কার্ড
    3. উচ্চ মাধ্যমিক শিক্ষা রিপোর্ট কার্ড
    4. ব্যাঙ্কের পাসবুকের প্রথম পৃষ্ঠা
    5. পাসপোর্ট সাইজের ফটো
    6. আয় সার্টিফিকেট
    7. বাসস্থান সার্টিফিকেট

  2. স্বামী বিবেকানন্দ বৃত্তির জন্য নির্বাচন প্রক্রিয়া কি?

    যোগ্য প্রার্থীদের তাদের আয়ের পাশাপাশি যোগ্যতা পরীক্ষায় তাদের নম্বরের ভিত্তিতে নিচের ক্রমে বাছাই করা হয়। তহবিলের প্রাপ্যতা এবং মেধা তালিকার ভিত্তিতে বিবেকানন্দ বৃত্তি প্রদান করা হয়। অবশেষে, নথিগুলি ক্রমানুসারে থাকলে তহবিল প্রার্থীর অ্যাকাউন্টে স্থানান্তরিত হয়।

  3. স্বামী বিবেকানন্দ স্কলারশিপের জন্য কীভাবে আবেদন করবেন ?

    স্বামী বিবেকানন্দ বৃত্তি 2023 আবেদনপত্রের জন্য আবেদন করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

    পদক্ষেপ 1 – অফিসিয়াল ওয়েবসাইটে যান- https://svmcm.wbhed.gov.in/
    পদক্ষেপ 2 – পৃষ্ঠার উপরের ডানদিকে কোণায় Registration বোতামে ক্লিক করুন।
    পদক্ষেপ 3 – আপনাকে একটি পৃষ্ঠায় পুনঃনির্দেশিত করা হবে। নির্দেশাবলী সাবধানে পড়ুন এবং পৃষ্ঠার নীচে নিশ্চিতকরণ চেক বক্সে ক্লিক করুন। তারপর Proceed for Registration এ ক্লিক করুন।
    পদক্ষেপ 4 – পরবর্তী পৃষ্ঠায়, Registration বিভাগ নির্বাচন করুন এবং Apply for Fresh Registration বোতামে ক্লিক করুন।
    পদক্ষেপ 5 – রেজিস্ট্রেশন ফর্মটি পূরণ করুন এবং রেজিস্টার এ ক্লিক করুন।
    পদক্ষেপ 6 – পরবর্তী পৃষ্ঠায়, সমর্থনকারী নথিগুলি আপলোড করুন।
    পদক্ষেপ 7 – Registration সম্পূর্ণ করতে আবেদন জমা দিন ক্লিক করুন।

Leave a Comment